সব জানত আমেরিকা? লেবাননে লাগাতার এয়ারস্ট্রাইক ইজ়রায়েলের

এবার ইসরাইল সরাসরি লেবাননে বিমান হামলা শুরু করে দিলো । লেবাননের সশস্ত্র জঙ্গি গোষ্ঠী হিজবুল্লাহ দাবি করেছে যে ইসরায়েলি গুপ্তচর সংস্থা মোসাদ বুধবার হাজার হাজার ওয়াকিটকি এবং সোলার প্যানেলে “প্রযুক্তিগত” হামলা চালিয়েছে, মঙ্গলবার পেজার-আক্রমণ। পরপর দুটি হামলায় অন্তত ৩৮ জন নিহত হয়, যার প্রতিক্রিয়ায় বৃহস্পতিবার হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহকে সরাসরি ইসরাইলকে সতর্ক করে দিতে শোনা যায় যে, কাকতালীয়ভাবে, তার বক্তৃতার সময় ইসরায়েলি বাহিনী একটি হামলা চালায় বিমান হামলা আজও হামলা অব্যাহত রয়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, ইসরায়েলি হামলায় হিজবুল্লাহর অন্তত 100টি রকেট লঞ্চার ধ্বংস হয়েছে। হাজার হাজার ক্ষেপণাস্ত্র ধ্বংস হয়েছে পরিস্থিতি বুঝে আমেরিকা ও ব্রিটেনের মতো অনেক দেশই উভয় দেশকে সংযম দেখানোর আহ্বান জানিয়েছে। তবে, তেল আবিব দাবি করেছে যে হিজবুল্লাহ শুক্রবার দক্ষিণ লেবানন থেকে 150টি রকেট হামলা চালিয়েছে। অন্যদিকে, সিএনএন জানিয়েছে যে আজ বিকেলে ইসরায়েলি হামলায় দক্ষিণ বৈরুতে একটি চার তলা বাড়ি সম্পূর্ণরূপে মাটিতে ভেসে গেছে। এখনো কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

এক্স হ্যান্ডলে বিবৃতি দিয়ে ইজ়রায়েলি ডিফেন্স ফোর্স (আইডিএফ) জানায়, ‘হেজবুল্লা জঙ্গিদের নিকেশ করতেই দক্ষিণ লেবাননে ওদের ঘাঁটিতে হামলা চালিয়েছে আইডিএফ। কয়েক দশক ধরে হেজবুল্লা সাধারণ মানুষের হাতে অস্ত্র তুলে দিচ্ছে। আবার হামলা হলে নিরীহ নাগরিকদেরই ঢাল করছে। হামাসের মতোই বাড়ি-স্কুল-হাসপাতালের নীচে সুড়ঙ্গ খুঁড়ে নিজেদের ঘাঁটি বানিয়ে গোটা দক্ষিণ লেবাননকে এরা যুদ্ধক্ষেত্র বানিয়ে তুলেছে।’

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy