মোদীর ‘বড় ফ্যান’ পাকিস্তানের হিন্দু প্রার্থী, জেনেনিন কী বললেন পাক-কন্যা?

পাকিস্তানের আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে এবার প্রার্থী হয়েছেন হিন্দু তরুণী সাবিরা প্রকাশ। তিনি পাকিস্তান পিপলস পার্টির হয়ে লড়াই করবেন। সাবিরা প্রকাশ খাইবার পাখতুনখোয়া প্রদেশের বুনের জেলার সাধারণ আসন পিকে-২৫ থেকে মনোনয়নপত্র পেয়েছেন।

সাবিরা প্রকাশের জন্ম ১৯৯৫ সালে। তিনি আবতাবাদ ইন্টারন্যাশনাল মেডিক্যাল কলেজ থেকে স্নাতক পাশ করেছেন। বর্তমানে তিনি একজন চিকিৎসক হিসেবে কর্মরত।

সাবিরা প্রকাশের বাবা প্রকাশ কুমার একজন ব্যবসায়ী। তিনি সাবিরা প্রকাশকে রাজনীতিতে আসার জন্য উৎসাহিত করেছেন। সাবিরা প্রকাশ বলেন, “আমার বাবা সবসময় আমাকে বলেছেন, তুমি যদি একজন ভালো মানুষ হতে চাও, তাহলে রাজনীতিতে আসো। রাজনীতিতে এসে তুমি মানুষের জন্য কাজ করতে পারবে।”

সাবিরা প্রকাশের নির্বাচনী প্রচারণা বেশ সাড়া ফেলেছে। তিনি তার নির্বাচনী প্রচারণায় নারীদের অধিকার, স্বাস্থ্যসেবা, শিক্ষা এবং কর্মসংস্থানের উপর জোর দিয়েছেন।

সাবিরা প্রকাশের নির্বাচনী প্রচারণায় তার প্রতি সমর্থন বাড়ছে। তিনি আশা করছেন, তিনি নির্বাচনে জয়ী হবেন এবং পাকিস্তানের রাজনীতিতে একটি নতুন অধ্যায়ের সূচনা করবেন।

সাবিরা প্রকাশের সাক্ষাৎকার

এক সর্বভারতীয় সংবাদমাধ্যম সাবিরা প্রকাশের সাথে একটি সাক্ষাৎকার করেছে। সাক্ষাৎকারে সাবিরা প্রকাশ তার নির্বাচনী প্রচারণার বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছেন।

সাবিরা প্রকাশ বলেন, “আমি সম্ভবত প্রথম সংখ্যালঘু মহিলা প্রার্থী যে বুনেরের সাধারণ আসন থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছি। আমি গর্ব করে বলছি, মনোনয়ন দাখিলের পর জনগণের অনেক ভালোবাসা পাচ্ছি। মানুষ আমাকে একজন হিন্দু নারী হিসেবে নয়, একজন পুখতানা অর্থাৎ পশতুন সম্প্রদায়ের একজন হিসেবে ভালোবাসে।”

সাবিরা প্রকাশের মতে, পাকিস্তানে নারীদের প্রতি বৈষম্য রয়েছে। তিনি বলেন, “বুনেরে নারীদের সবসময় আড়ালে রাখা হয়। আমি তিন মাস হাসপাতালে কাজ করেছি। তখন দেখেছিলাম গর্ভবতী মহিলারাই ৮-৯ মাসের মাথায় সেখানে চেকআপের জন্য আসেন। শুরুতে চেকআপ না করায় গর্ভধারণের সমস্যা বেড়ে যায়। অনেক সময় বুনের থেকে পেশোয়ার বা ইসলামাবাদে পাঠাতে হয়। বুনের থেকে সেখানে যেতে প্রায় চার ঘণ্টা সময় লাগে। পথে অ্য়াম্বুলেন্সে গর্ভস্থ অবস্থায় অনেক শিশু মারা যায়। মহিলাদের মৃত্যু ভয় তো রয়েইছে।”

সাবিরা প্রকাশ আশা করছেন, তিনি নির্বাচনে জয়ী হলে নারীদের অধিকার নিশ্চিত করার জন্য কাজ করবেন।

সাবিরা প্রকাশ বলেন, “আমি নির্বাচনে জয়লাভের পর ভারত-পাকিস্তান সম্পর্ক উন্নয়নে কোনো উদ্যোগ নেব। আমি মনে করি দুই দেশই তাদের সম্পর্ক উন্নয়নের চেষ্টা করছে। বুনেরের কারণে আমার নাম ভারতে পৌঁছেছে। ভারত-পাকিস্তানের মধ্যে আলাপ-আলোচনার মাধ্যমে প্রতিটি সমস্যার সমাধান খুঁজে বের করতে সহায়ক প্রমাণ করার জন্য আমার প্রচেষ্টা থাকবে।”

সাবিরা প্রকাশ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে তার পছন্দের নেতা বলেছেন। তিনি বলেন, “ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মধ্যে শক্তি ও সরলতার অতুলনীয় সমন্বয় রয়েছে। এই গুণগুলি একজন নেতাকে জনতার দরবারে পৌঁছে দেয়। এসব কারণেই আমি প্রধানমন্ত্রী মোদীর ব্যক্তিত্বকে সবচেয়ে আকর্ষণীয় বলে মনে করি।”

সাবিরা প্রকাশের নির্বাচনী প্রচারণা পাকিস্তানে বেশ আলোচিত হচ্ছে। তিনি যদি নির্বাচনে জয়ী হন, তাহলে পাকিস্তানের রাজনীতিতে একটি নতুন অধ্যায়ের সূচনা হবে।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy