“বই পড়ুক নয়া প্রজন্ম”-চান মুখ্যমন্ত্রী মমতা

কলকাতা বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আধুনিক প্রজন্মকে বই পড়ার জন্য উৎসাহিত করেছেন। তিনি বলেন, “বর্তমান সময়ে গ্যাজেটের প্রতিযোগিতায় বই পিছিয়ে পড়ছে। কিন্তু ব্যস্ত থাকলেও সামান্য সময় বের করে বই পড়ুন।”

মুখ্যমন্ত্রী জানান, তাঁর প্রকাশিত বইয়ের সংখ্যা ১৪৩-এ দাঁড়াল। আগামী বছর সেই সংখ্যাকে তিনি ১৫০-এ নিয়ে যেতে চান। একই সঙ্গে তিনি জানান, তাঁর বই এবার গুজরাতি ভাষাতেও অনুবাদ হবে।

বইমেলায় এ বারের থিম কান্ট্রি ইউনাইটেড কিংডম। এই নিয়ে চতুর্থ বার ব্রিটেন কলকাতা বইমেলার থিম কান্ট্রি হলো। উদ্বোধনী অনুষ্ঠানে ব্রিটিশ হাই কমিশনার অ্যালেক্স এলিস, ব্রিটিশ কাউন্সিল অফ ইন্ডিয়ার ডিরেক্টর অ্যালিসন ব্যারেট, এবং সাহিত্যিক বাণী বসু উপস্থিত ছিলেন।

মমতা বলেন, “লন্ডনের প্রতিটি রাস্তা চিনি। ওখানে গিয়ে আমি কখনও গাড়িতে ঘুরি না। পায়ে হাঁটি। লন্ডন আমাদেরও শহর।” ব্রিটিশ ভারতে ইংরেজদের উন্নয়নমূলক কাজ এবং তাঁদের তৈরি উৎকৃষ্ট স্থাপত্য, ভাস্কর্যের প্রশংসাও করেন মমতা।

বক্তৃতার সময়ে তিনি বলেন, “এখন ছেলে-মেয়েদের হাতে সময় কম। কিন্তু তার পরেও বলব, ব্যস্ততার মধ্যেও একটু সময় বের করে বই পড়ুন।”

আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত বইমেলা চলবে। থিমের দেশকে সামনে রেখে ১৯ জানুয়ারি বইমেলায় ‘ব্রিটেন ডে’ পালিত হবে। ২০ জানুয়ারি বইমেলায় পালিত হবে ‘বাংলাদেশ দিবস’। বইমেলা প্রাঙ্গণে শিশুদের জন্য উদ্‌যাপিত হবে ২১ জানুয়ারি দিনটি। ওই দিনের নাম দেওয়া হয়েছে ‘শিশু দিবস’।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy