ফেড-এর সুদ ছাঁটাইয়ে ফের শিখর ছুঁতে পারে সোনার দাম

আমেরিকার কেন্দ্রীয় ব্যাঙ্ক, ফেড, হঠাৎ করে সুদের হার কমানোর সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে বিশ্বব্যাপী অর্থনীতিতে বড় ধরনের পরিবর্তন আসতে পারে। ভারতের উপর এই সিদ্ধান্তের কী প্রভাব পড়বে, তা নিয়ে অনেকেই চিন্তিত।

কেন ফেড সুদ কমাচ্ছে?
আমেরিকায় মন্দা আসার আশঙ্কা দেখা দিয়েছে। এই আশঙ্কা কাটাতে এবং অর্থনীতিকে গতিশীল করতে ফেড সুদ কমাচ্ছে। সুদ কমলে লোন নেওয়া সস্তা হয়ে যায়। ফলে লোকেরা বেশি করে লোন নেবে এবং ব্যয় করবে, যা অর্থনীতিকে চাঙ্গা করবে।

ভারতে কী হবে?

সুদ কমলে লোকেরা সোনাকে নিরাপদ বিনিয়োগ হিসেবে দেখতে শুরু করে। ফলে সোনার চাহিদা বাড়বে এবং দামও বাড়বে।সুদ কমলে অর্থনীতিতে অতিরিক্ত টাকা আসতে পারে, যার ফলে মুদ্রাস্ফীতি বাড়তে পারে।যদি বেশি পরিমাণে টাকা সোনায় বিনিয়োগ করা হয়, তাহলে মুদ্রার মূল্য কমতে পারে।

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক কী করবে?

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) এখনও সিদ্ধান্ত নেয়নি যে তারা সুদ কমাবে কিনা। আরবিআই বিশ্বের অন্যান্য দেশের অর্থনৈতিক পরিস্থিতি এবং ভারতের অর্থনীতির উপর এর প্রভাব বিবেচনা করে সিদ্ধান্ত নেবে।

আমাদের কী করণীয়?

যদি আপনি সোনা কিনতে চান, তাহলে বাজারের পরিস্থিতি ভালো করে বুঝে নিন। সুদের হার কমলে অন্য ধরনের বিনিয়োগের সুযোগও বাড়তে পারে।যদি মুদ্রাস্ফীতি বাড়ে, তাহলে দিনের দিনের জিনিসপত্রের দাম বাড়বে।

ফেডের সুদ কমানোর ফলে ভারতের অর্থনীতির উপর বিভিন্ন ধরনের প্রভাব পড়তে পারে। সোনার দাম বাড়তে পারে, মুদ্রাস্ফীতি বাড়তে পারে এবং মুদ্রার মূল্য কমতে পারে। তাই, এই পরিস্থিতিতে সাবধানে বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়া উচিত।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy