
ভারতের প্রতিটি ক্ষেত্রেই নিজেদের আধিপত্য বিস্তার করছে রিলায়েন্স জিও। টেলিকম থেকে শুরু করে ডিজিটাল প্ল্যাটফর্ম, এবার নজর বৈদ্যুতিক যানবাহন ও পানীয় শিল্পে। সম্প্রতি, সংস্থার প্রথম ইলেকট্রিক সাইকেল ‘জিও বাইক’ আনার ঘোষণা করেছে জিও। এই ঘোষণার পর থেকেই চাপে পড়েছে Ola-সহ অন্যান্য ইলেকট্রিক বাইক নির্মাতা সংস্থাগুলি। সূত্রের খবর, ই-সাইকেলের পর এবার ইলেকট্রিক স্কুটারও আনতে চলেছে রিলায়েন্স।
তবে এখানেই শেষ নয়। বৈদ্যুতিক বাইকের পাশাপাশি এবার পানীয় শিল্পেও প্রবেশ করল জিও। বাজারে এসেছে তাদের প্রথম স্পোর্টস ড্রিঙ্ক, যার নাম ‘স্পিনার’।
স্পোর্টস ড্রিঙ্ক মূলত শরীরকে হাইড্রেট রাখতে সাহায্য করে। বিশেষ করে খেলোয়াড়দের জন্য এটি অত্যন্ত কার্যকর। যেখানে এনার্জি ড্রিঙ্ক শুধুমাত্র এনার্জি বাড়ায়, সেখানে স্পোর্টস ড্রিঙ্ক শরীরের পানির ঘাটতি পূরণ করে এবং ক্লান্তি কাটায়।
ভারতে বর্তমানে স্পোর্টস ড্রিঙ্কের বাজারমূল্য প্রায় ৬০০ কোটি টাকা। এই বাজারে প্রধান প্রতিযোগী পেপসিকোর ‘গেটোরেড’ এবং কোকা কোলার ‘পাওয়াররেড’। যেখানে গেটোরেডের দাম ২০ টাকা, সেখানে পাওয়াররেডের দাম ৫০ টাকা।
কিন্তু অম্বানির সংস্থা মাত্র ১০ টাকায় বাজারে এনেছে ‘স্পিনার’। যা প্রতিযোগিতায় বড় টেক্কা দেবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
অন্য কোনও ভারতীয় তারকার পরিবর্তে, রিলায়েন্স তাদের নতুন স্পোর্টস ড্রিঙ্ক লঞ্চের জন্য শ্রীলঙ্কার কিংবদন্তি স্পিনার মুথিয়া মুরলিথরনকে ফিচার করেছে। যা ইতিমধ্যেই বাজারে চর্চার বিষয় হয়ে উঠেছে।
ভারতীয় বাজারে জিও-র এই নয়া উদ্যোগ যে বড়সড় প্রভাব ফেলবে, তা বলাই বাহুল্য। এখন দেখার, প্রতিযোগীরা কীভাবে এই চ্যালেঞ্জের মোকাবিলা করে।