পুজোয় অনিশ্চিত ‘বিশ্বের সবথেকে বড় দুর্গা’ দর্শন, হাইকোর্টে গেলেন উদ্যোক্তারা

নদিয়ার রানাঘাটে ১১১ ফুট উঁচু দুর্গা প্রতিমা তৈরি করার স্বপ্ন কামালপুর অভিযান সংঘের ভেঙে গেল। পুলিশের নিষেধাজ্ঞায় এই বিশাল পুজো বাতিল হয়ে গেল। সুরক্ষার কথা চিন্তা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে প্রশাসন।

এই পুজোর জন্য স্থানীয় ৪০টি ক্লাব এবং ২০টি গ্রাম এক হয়েছিল। কিন্তু প্রশাসন আশঙ্কা করছিল যে, এত বড় প্রতিমা দেখতে এত বড় ভিড় জমবে যে তা সামলাতে অসুবিধা হবে। তাই নিরাপত্তার কথা চিন্তা করে এই পুজো বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উদ্যোক্তারা এই সিদ্ধান্তের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে আবেদন করেছেন। তাঁরা দাবি করছেন যে, তাঁরা দর্শকদের নিরাপত্তার জন্য যাবতীয় ব্যবস্থা নিয়েছেন। প্রতিমার চারপাশে ১২০ ফুট দূরত্ব রাখা হবে এবং প্রায় ২০০ ভলান্টিয়ার এবং বাউন্সার নিয়োগ করা হবে।

এই পুজোর জন্য অনেকের পরিশ্রম ছিল। স্থানীয়রাও এই পুজোর জন্য উৎসাহিত ছিলেন। কিন্তু প্রশাসনের সিদ্ধান্তের কারণে তাঁদের আশা ভঙ্গ হয়েছে।

রানাঘাট পুলিশ জেলার অতিরিক্ত পুলিশ সুপার লাল্টু ঘোষ জানিয়েছেন, সরকারি নিয়ম অনুযায়ী প্রতিমার উচ্চতা ২০ ফুটের বেশি হতে পারে না। এই নিয়ম অমান্য হওয়ায় পুজো বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উল্লেখ্য, ২০১৫ সালে কলকাতার দেশপ্রিয় পার্কে ৮৮ ফুট উঁচু দুর্গা প্রতিমা তৈরি করা হয়েছিল। সেই সময়ও ভিড়ের কারণে অনেক সমস্যা হয়েছিল।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy