কাটল জটিলতা, খুব শীঘ্রই মহকুমা হবে ধূপগুড়ি, উচ্ছাস বাসিন্দাদের

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হস্তক্ষেপে কাটল জলপাইগুড়ি জেলার ধূপগুড়ি ব্লকের মহকুমা হওয়ার আইনি জটিলতা। বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের ছাড়পত্রের ভিত্তিতে রাজ্য সরকার যত দ্রুত সম্ভব নোটিফিকেশন জারি করবে।

একুশের বিধানসভা ভোটে বিজেপির দখলে যাওয়া ধূপগুড়ি কেন্দ্রটিতে উপনির্বাচনে তৃণমূলের জয়ের পরই মহকুমা হওয়ার দাবি জোরালো হয়। ভোটের প্রচারে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় ৩১ ডিসেম্বরের মধ্যে ধূপগুড়িকে মহকুমা করার আশ্বাস দিয়েছিলেন।

কিন্তু, আইনি জটিলতার কারণে মহকুমা গঠনের নির্দেশিকা জারি আটকে যায়। গত ১১ ডিসেম্বর বানারহাটের প্রশাসনিক সভায় এসে মুখ্যমন্ত্রী জানান, কলকাতা হাইকোর্টের অনুমোদনের অপেক্ষায় রয়েছে নোটিফিকেশন।

তবে, বৃহস্পতিবার সেই জটিলতা কেটে যায়। মুখ্যমন্ত্রীর উদ্যোগে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির সঙ্গে কথা বলেন। এরপরেই কলকাতা হাইকোর্টের তরফে মহকুমা গড়ার ছাড়পত্র আইন দপ্তর মারফত পৌঁছে যায় রাজ্যের স্বরাষ্ট্র এবং পার্বত্য বিষয়ক দপ্তরে।

রাজ্য প্রশাসন সূত্রে জানা গিয়েছে, আদালতের ছাড়পত্র মেলায় নোটিফিকেশন জারি এখন শুধুমাত্র সময়ের অপেক্ষা।

এদিকে, বৃহস্পতিবার রাতে তৃণমূলের নব জোয়ার এক্স হ্যান্ডেল থেকে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের একটি পুরোনো বক্তব্য পোস্ট করা হয়। যেখানে তিনি বলছেন, ‘আমি যে কোনও রাজনৈতিক কর্মসূচিতে মানুষকে যা কথা দিই, আমি শেষ পর্যন্ত সেই কথা পালন করার চেষ্টা করি।’

রাজ্যের আইনমন্ত্রী মলয় ঘটক এপ্রসঙ্গে বলেন, ‘যে কারণে মহকুমা গঠনের নির্দেশিকা জারি আটকে ছিল তা মিটে গিয়েছে। মহামান্য আদালত ছাড়পত্র দেওয়ায় রাজ্য সরকার যত দ্রুত সম্ভব নোটিফিকেশন জারি করবে। বৃহস্পতিবার রাতে না হলে শুক্রবার সেটা হয়ে যাওয়ার কথা।’

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy