‘হিন্দি রাষ্ট্র ভাষা নয়’, দক্ষিণী তারকার মন্তব্যে পাল্টা জবাব অজয় দেবগনের

ভারতের প্রধান ভাষা হিসেবে কিছুদিন আগেই হিন্দির পক্ষে কথা বলেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। যার বিরোধিতা করেছিলেন দক্ষিণের কিংবদন্তি সংগীত পরিচালক এআর রহমান। অন্যদিকে বলিউড ও দক্ষিণী ছবির মধ্যেও বিষয়টি নিয়ে শুরু হয়েছে ঠান্ডা যুদ্ধ। একের পর দক্ষিণী ছবি ভারতের সিনে-প্রেমীদের মন জয় করার পর কিছুটা হলেও ব্যাকফুটে বলিউড।

এমন পরিস্থিতিতে কয়েকদিন আগেই ‘মক্ষি’ খ্যাত কন্নড় অভিনেতা কিচ্চা সুদীপ বিতর্ককে উসকে দেন। তিনি বলেন, হিন্দি আর রাষ্ট্র ভাষা নয়। এবার তার পালটা দিলেন বলি তারকা অজয় দেবগন। কিচ্চা সুদীপকে ট্যাগ করে অজয় প্রশ্ন তুললেন, হিন্দি যদি রাষ্ট্রভাষা না-ই হবে, তবে হিন্দি ভাষাতেও দক্ষিণী ছবি মুক্তি পাচ্ছে কেন?

সম্প্রতি একের পর এক দক্ষিণী ছবি মন কাড়ছে দর্শকদের। যার মধ্যে রয়েছে কেজিএফ চ‍্যাপ্টার ২। সম্প্রতি এক অনুষ্ঠানে কেজিএফ চ‍্যাপ্টার ২-এর ঢালাও প্রশংসা করেন সুদীপ। সেখানেই বলেন, সবাই বলছে কন্নড় ইন্ডাস্ট্রিতে একটি সর্বভারতীয় ছবি তৈরি হয়েছে। আমি একটু সংশোধন করতে চাই। বলতে চাই, হিন্দি রাষ্ট্রভাষা নয়। তাছাড়া ওরাও (বলিউড) আজকাল সর্বভারতীয় ছবি বানাচ্ছে। ওরা সাফল্য পাওয়ার জন্য তেলেগু, তামিলে ছবির ডাবিং করাচ্ছে। কিন্তু তাও লাভ হচ্ছে না। আজ আমরা যে ছবিগুলো বানাচ্ছি সেগুলো সারা বিশ্বের দর্শক দেখছে।

কিচ্চা সুদীপের এই মন্তব্যে বেজায় চটেছেন বলি তারকা অজয়। হিন্দি ভাষা ও বলিউড নিয়ে সুদীপের এমন মন্তব্যে নিজের ইন্ডাস্ট্রির হয়ে মুখ খুলেছেন তিনি। এ বিষয়ে রীতিমতো কড়া টুইট করেছেন। সুদীপকে ট্যাগ করে লেখেন, ভাই, যদিও হিন্দি আমাদের রাষ্ট্র ভাষা না-ই হবে, তবে তুমি কেন তোমার মাতৃভাষায় তৈরি ছবিগুলোকে হিন্দিতে ডাব করো? হিন্দি আমাদের মাতৃভাষা। এবং রাষ্ট্রীয় ভাষা। চিরকাল তাই থাকবে। জন গণ মন।

অজয়ের এ মন্তব্যের উত্তরে একাধিক টুইট করেছেন দক্ষিণী তারকা। তিনি বলেন, আমি যে প্রেক্ষিতে এই কথা বলেছিলাম তা সম্পূর্ণ আলাদা। আমার ধারণা আপনি সেটা অনুভব করেছেন। আমি কাউকে আঘাত করতে বা বিতর্ক তৈরে করতে কিছু বলিনি।

আরেক টুইটে সুদীপ লেখেন, আমি সব ভাষাকে সম্মান করি। এই বিতর্ক এখানেই শেষ হোক। আপনাকে সম্মান করি। যদিও অন্য টুইটে অজয়ের উদ্দেশে সুদীপ বলেছেন, আপনি হিন্দিতে টুইট করেছেন। আমি তা বুঝেছি। কারণ হিন্দিকে শ্রদ্ধা করি, শেখার চেষ্টা করছি। কিন্তু আমি যদি আপনাকে কন্নড়ে উত্তর দিতাম…! আমরা কি ভারতবাসী না স্যার!

সুদীপের এই মন্তব্যের পর তুলনামূলক নরম সুরে কথা বলেন অজয়। তিনি লেখেন, তুমি আমার বন্ধু। ভুল বোঝাবুঝি দূর হয়ে ভালো হলো। আমি সিনেমা ইন্ডাস্ট্রির একতায় বিশ্বাস করি। আমাদের ভাষার মতোই সব ভাষাকে শ্রদ্ধা করি।

ভারতের সংবিধান অনুযায়ী দেবনগরী হরফে লেখা হিন্দি দেশটির প্রথম সরকারি (কাজের ক্ষেত্রে) ভাষা। জাতীয় ভাষা বা রাষ্ট্রীয় ভাষা নয়। ইংরেজি দ্বিতীয় সরকারি ভাষা। ফলে হিন্দি রাষ্ট্র ভাষা নয় বলে অন্য কথা বলতে চাইলেই কিচ্চা সুদীপ আসলে সংবিধান অনুযায়ী ঠিক কথাই বলেছেন। বিষয়টি হয়তো জানা নেই বলি তারকা অজয় দেবগনের।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy