সাবধান! তাপদাহে বিপর্যস্ত ভারত, সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছে গেলো ৪৫ ডিগ্রি

তীব্র তাপদাহে বিপর্যস্ত হয়ে পড়েছে ভারতের অন্তত পাঁচ রাজ্যের জনজীবন। এ কারণে রাজ্যগুলোতে বিশেষ সতর্কতা জারি করেছে ভারতীয় আবহাওয়া বিভাগ। দেশটির কিছু অংশে তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস পার হয়েছে।

ভারতীয় আবহাওয়া বিভাগ (আইএমডি) জানিয়েছে, দেশটির বিশাল অংশে এমন উত্তপ্ত অবস্থা আরও অন্তত পাঁচদিন থাকতে পারে। তবে আগামী তিনদিনের মধ্যে উত্তর-পশ্চিম ভারতের বেশিরভাগ অংশে সর্বোচ্চ তাপমাত্রা দুই ডিগ্রি সেলসিয়াস বাড়বে এবং তারপরে দুই ডিগ্রি কমতে পারে।

তাপদাহের কারণে ভারতের রাজস্থান, দিল্লি, হরিয়ানা, উত্তর প্রদেশ ও ওড়িশায় সতর্কতা জারি করা হয়েছে। এসব রাজ্যের কিছু অংশে তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াসের ওপর রেকর্ড করা হয়েছে।

আইএমডির বিজ্ঞানী আর কে জেনামানি বার্তা সংস্থা এএনআইকে বলেছেন, আবহাওয়ার ভয়াবহ এই পরিস্থিতি আগামী মে মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত অব্যাহত থাকার আশঙ্কা রয়েছে। এরপরে বৃষ্টির সম্ভাবনা বাড়বে।

তীব্র গরমের কারণে বিদ্যুতের চাহিদা বেড়ে যাওয়ায় লোডশেডিং দেখা দিয়েছে ভারতের বিভিন্ন রাজ্যে। মহারাষ্ট্রের বিদ্যুৎমন্ত্রী জানিয়েছেন, রাজ্যটিতে ২০ লাখ মেট্রিক টন কয়লার ঘাটতি রয়েছে এবং আগামী দুই দিনের মধ্যে প্রধান তাপবিদ্যুৎ কেন্দ্রগুলোতে কয়লার মজুত ফুরিয়ে যাবে।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy