BigNews: সব মাদ্রাসায় জাতীয় সংগীত বাধ্যতামূলক, ঘোষণা করলো সরকার

ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের সব মাদ্রাসায় দেশটির জাতীয় সংগীত ‘জন গণ মন’ গাওয়া বাধ্যতামূলক করে নির্দেশনা জারি করেছে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নেতৃত্বাধীন রাজ্য সরকার।

গত ৯ মে উত্তরপ্রদেশের মাদ্রাসা বোর্ডের রেজিস্ট্রার এস এন পাণ্ডে রাজ্যের সব জেলার বোর্ড কর্মকর্তাকে এ বিষয়ে লিখিত নির্দেশ পাঠিয়েছেন। খবর অপ ইন্ডিয়া ও হিন্দুস্তান টাইমসের।

নির্দেশে বলা হয়েছে, রাজ্যের স্বীকৃত, সরকারি সহায়তাপ্রাপ্ত এবং সহায়তা পায় না—এমন সব মাদ্রাসায় ক্লাস শুরুর আগে শিক্ষক ও শিক্ষার্থীদের জাতীয় সংগীত গাইতে হবে।

রেজিস্ট্রার এস এন পাণ্ডে স্বাক্ষরিত সে নির্দেশনায় আরও বলা হয়, ‘রমজানের ছুটির পর ১২ মে থেকে মাদ্রাসায় নিয়মিত ক্লাস শুরু হবে। ওই দিন থেকে এ নিয়ম কার্যকর হবে।’

গত ২৪ মার্চ এ বিষয়টি নিয়ে উত্তরপ্রদেশ রাজ্য মাদ্রাসা বোর্ডের একটি বৈঠক হয়। সে বৈঠকেই রাজ্যের সব মাদ্রাসায় জাতীয় সংগীত বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নেওয়া হয়।

উত্তরপ্রদেশ রাজ্য মাদ্রাসা শিক্ষক সমিতি, মাদারিস আরাবিয়ার সাধারণ সম্পাদক দিওয়া সাহাব জামান খান বলেন, ‘এখন পর্যন্ত মাদ্রাসায় ক্লাস শুরুর আগে হামদ (আল্লাহর প্রশংসা) ও সালাম (মহানবীকে সালাম) পাঠ করা হত। কিছু বিশেষ ক্ষেত্রে জাতীয় সংগীত গাওয়া হত, কিন্তু তা বাধ্যতামূলক ছিল না। এখন একে বাধ্যতামূলক করা হলো।’

বর্তমানে, উত্তর প্রদেশে মোট ১৬ হাজার ৪৬১টি স্বীকৃত মাদ্রাসা রয়েছে। এর মধ্যে ৫৬০টি মাদ্রাসা রাজ্য সরকারের সাহায্যপ্রাপ্ত।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy