ষষ্ঠ দেশ হিসেবে থমাস কাপ জিতল ভারত, সকলেই ভারতীয় দলকে জানাচ্ছেন অভিনন্দন

১৪ বারের চ্যাম্পিয়ন ইন্দোনেশিয়াকে চূর্ণ করে ঐতিহ্যশালী থমাস কাপ জিতল ভারত। ৩-০ ব্যবধানে। এই প্রথম ভারতের ঘরে এলো থমাস কাপ। গোটা দেশের আজ চোখ ছিল থমাস কাপের ফাইনালের দিকে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও দেশের শাটলারদের এই সাফল্যে উচ্ছ্বসিত।

প্রধানমন্ত্রীর বার্তা
প্রধানমন্ত্রী টুইটে লেখেন, ভারতের ব্যাডমিন্টন দল ইতিহাস রচনা করল। ভারত থমাস কাপ জেতায় গোটা দেশ গর্বিত ও উল্লসিত। দলের প্রত্যেককে অভিনন্দন জানানোর পাশাপাশি ভবিষ্যতের জন্য শুভেচ্ছাও জানিয়েছেন নরেন্দ্র মোদী।

ষষ্ঠ দেশ হিসেবে ঐতিহাসিক সাফল্য
ষষ্ঠ দেশ হিসেবে থমাস কাপ জিতল ভারত। প্রথমবার ফাইনালে উঠেই বাজিমাত। তাও আবার টুর্নামেন্টের ইতিহাসে সফলতম দেশকে হারিয়ে। পুরুষদের ব্যাডমিন্টনে ঐতিহ্যশালী এই টুর্নামেন্ট ১৪ বার জিতেছে ইন্দোনেশিয়া। ৭ বার তারা রানার-আপ হয়েছে। চিন থমাস কাপ জিতেছে দশবার। চিন রানার-আপ হয় তিনবার। মালয়েশিয়া পাঁচবার জিতেছে থমাস কাপ। ২০১৪ সালে খেতাব জেতে জাপান, ২০১৮ সালেও তারা ফাইনালে উঠেছিল। ২০১৬ সালে ডেনমার্ক থমাস কাপ যেতে।

কীভাবে চ্যাম্পিয়ন?
ডেনমার্ককে হারিয়ে ভারত পৌঁছে গিয়েছিল ফাইনালে। নক আউট পর্বে সিঙ্গলসে জয় না পেলেও ফাইনালে ভারতের ভালো শুরু নিশ্চিত করে দেন লক্ষ্য সেন। পিছিয়ে পড়েও বিশ্বের পাঁচ নম্বর তারকা অ্যান্টনি সিনিসুকার বিরুদ্ধে জেতেন তিনি। এরপর ভারতকে ২-০ লিড এনে দেয় বিশ্বের আট নম্বর সাত্বিকসাইরাজ রাঙ্কিরেড্ডি ও চিরাগ শেট্টির ডাবলস জুটি। মহম্মদ আহসান ও কেভিন সঞ্জয়া সুকামুলজো জুটির কাছে প্রথম গেম তাঁরা পরাস্ত হয়েছিলেন ১৮-২১ ব্যবধানে। দ্বিতীয় গেমে চারটি ম্যাচ পয়েন্ট বাঁচিয়ে চিরাগ-সাত্বিকসাইরাজ জয় নিশ্চিত করেন ২৩-২১ ব্যবধানে। এরপর নির্ণায়ক গেমটিতে কিছুক্ষণ পিছিয়ে গেলেও শেষমেশ ভারতীয় জুটি জয় নিশ্চিত করে ২১-১৯ ব্যবধানে।

অভিনন্দনের জোয়ারে শাটলাররা
আমজনতা থেকে সেলেব- সকলেই ভারতীয় ব্যাডমিন্টনের এই সোনালি দিনের সোনালি সাফল্যে উচ্ছ্বসিত। মন্ত্রী থেকে রাজনীতিবিদ, সমাজের বিভিন্ন জগতের মানুষ এই ঐতিহাসিক সাফল্য নিশ্চিত করার জন্য গোটা ভারতীয় দলকে জানাচ্ছেন অভিনন্দন, কুর্নিশ।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy