রুটি খেতেও পড়বে এবার পকেটে টান, বেড়ে গেলেও আটার দাম, মাথায় হাত মধ্যবিত্তের

প্রায় প্রতিদিনই বেড়ে চলেছে নিত্যপ্রয়াজনীয় জিনিসের দাম। বেড়ে গিয়েছে রান্নার গ্যাস থেকে শুরু করে শাক সবজির দাম। আর এবার সেই তালিকায় নাম লেখালো আটা। গত ১২ বছরে প্রায় একই দামে ছিল আটার দাম। প্রতি কেজি আটার দাম ছিল ৩২ টাকা। তবে এবার সেই দাম বৃদ্ধি পেয়ে হয়েছে

প্রতিদিনের জীবনে খাওয়াদাওয়া যেন দুষ্কর হয়ে দাঁড়িয়েছে। রান্নার গ্যাস থেকে শাক সবজির দাম, আর এবার আটা, ক্রমশই চড়ছে দাম। জানুয়ারি ২০১০ থেকে একই দাম ছিল প্রতি কেজি ৩২ টাকা। সূত্র অনুযায়ী, ভারতে গমের উৎপাদন এবং মজুদ কমে যাওয়াই এই মূল্যবৃদ্ধির কারণ।৩৪ থেকে ৪৯ টাকা পর্যন্ত।

সর্বশেষ তথ্য অনুযায়ী শনিবারে আটার দাম সবথেকে বেশি ছিল পোর্ট ব্লেয়ারে এবং সবথেকে কম ছিল পুরুলিয়ায়। চারটি মেট্রো সিটির মধ্যে গড় আটার মূল্য সবথেকে বেশি মুম্বইতে, ৪৯ টাকা/ কেজি। তারপর দামের হিসেবে চেন্নাই ৩৪ টাকা/কেজি, কলকাতায় ২৯ টাকা/ কেজি, দিল্লিতে ২৭ টাকা/ কেজি।

আর এবারের প্রশ্ন হতাহত করে কেন এতো বেড়ে গেলেও আটার দাম। সেই প্রসঙ্গে বাজার বিশেষজ্ঞরা জানিয়েছে চাহিদার তুলনায় উৎপাদন কম হওয়ায় দাম বেড়েছে গমের। আর সেই সাথে রাশিয়া -উক্রেন যুদ্ধ বাড়িয়ে দিয়েছে গমের চাহিদা। মূলত এই দুই কারণেই বেড়ে গেছে আটার দাম।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy