রাশিয়ার দাবি ঠিক নয়, মারিউপোলে এখনো প্রতিরোধ লড়াই চলছে: জেলেনস্কি

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় বন্দরনগরী মারিউপোলে এখনো প্রতিরোধ লড়াই অব্যাহত রয়েছে বলে দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বৃহস্পতিবার শহরটি দখলে নেয়ার দাবি করে রাশিয়া।
জেলেনস্কি বলেন, যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যাত হলেও তিনি এখনো শান্তির আশায় আছেন।

রাশিয়া বলছে, তারা মারিউপোল শহর মুক্ত করেছে। কয়েক হাজার ইউক্রেনীয় সেনা আজভস্তাল কারখানায় এখনো অবস্থান করছেন। সেখানে আরো কয়েক হাজার বেসামরিক ইউক্রেনীয় আশ্রয় নিয়েছেন বলেও ধারণা করা হচ্ছে।

ভিডিও ভাষণে তিনি বলেন, লড়াই চলছে। কিছু বিজয় অর্জিত হয়েছে এমনটা বোঝাতে দখলদারেরা আমাদের দেশের দক্ষিণ ও পূর্বে সবকিছুই করে যাচ্ছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, দখলদারদের মারিউপোলসহ আমাদের ভূখণ্ড ছাড়তে হবে। রাশিয়া কেবল এ অনিবার্য পরিণতিটা বিলম্বিত করতে পারে। দখলদারেরা যাই বলুক না কেন, মারিউপোলে রুশ বাহিনীকে প্রতিরোধ করা হচ্ছে।

তবে ক্রেমলিন থেকে জেলেনস্কির এই দাবির বিষয়ে এখনও পর্যন্ত কোনো বক্তব্য আসেনি।

উল্লেখ্য, গত ২১ ফেব্রুয়ারি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় লুহানস্ক ও দোনেৎস্ককে (যা একত্রে দোনবাস নামে পরিচিত) আলাদা স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর পর ওই দুই অঞ্চলকে বেসামরিকীকরণ, ইউক্রেনের ন্যাটোতে যোগ না দেওয়ার নিশ্চিয়তা ও দেশটিকে নাৎসিমুক্ত ২৪ ফেব্রুয়ারি থেকে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এরই মধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ শহর দখলে নিয়েছে রুশ বাহিনী।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy