রানির প্যারেডের সামনে গিয়ে ‘ঝামেলা’ করায় গ্রেফতার ২

ব্রিটিশ রানি এলিজাবেথ সিংহাসনে আরোহণের ৭০ বছরপূর্তিতে ঐতিহ্যবাহী সামরিক প্যারেডের সামনে গিয়ে ‘ঝামেলা’ করায় দু’জনকে গ্রেফতার করেছে পুলিশ।

বৃহস্পতিবার (২ জুন) বাকিংহাম প্যালেসের কাছাকাছি এ ঘটনা ঘটে।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাজ্যের ঐতিহ্যবাহী প্যারেড দেখতে এদিন মল বুলেভার্দে হাজার হাজার মানুষ সমবেত হয়েছিলেন। এসময় ভিড়ের মধ্য থেকে হঠাৎ দুই ব্যক্তি দৌড়ে গিয়ে প্যারেডের সামনে শুয়ে পড়েন। এদের মধ্যে একজনের হাতে একটি ব্যানার ছিল। আরেকজনের মাথায় ছিল সোনালী রঙের মুকুট। মুহূর্তের মধ্যে তাদের টানতে টানতে প্যারেডের সামনে থেকে সরিয়ে নেন নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

ব্রিটিশ পুলিশ পরে টুইটারে জানিয়েছে, দ্য মলের আনুষ্ঠানিক রুটে প্রবেশের চেষ্টা করা দুই ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। হাইওয়েতে বাধাদান সম্পর্কিত আইনে তাদের গ্রেফতার করা হয়েছে।

টুইটে আরও বলা হয়েছে, আমাদের কর্মকর্তারা ঘটনাটি দ্রুত সামলে নিয়ে আবার নির্ধারিত জায়গায় ফিরে যান। এসময় তাদের হাততালি দিয়ে যারা সমর্থন জানিয়েছিলেন, তাদের ধন্যবাদ।

প্রতিবছর রানির জন্মদিন উপলক্ষে ‘ট্রুপিং দ্য কালার’ নামে পরিচিত এই সামরিক প্যারেডের আয়োজন করে ব্রিটিশ কর্তৃপক্ষ। এতে অংশ নেন প্রায় দেড় হাজার সৈন্য ও কর্মকর্তা।

১৯৮৬ সাল পর্যন্ত ঘোড়ার পিঠে চড়ে নিজেই প্যারেডে অংশ নিতেন রানি এলিজাবেথ। এর বছর পাঁচেক আগে এক ব্যক্তি তার দিকে ছয়টি ফাঁকা গুলি ছোঁড়েন। এতে চমকে ওঠা ঘোড়াটি সামলাতে বেশ বেগ পেতে হয়েছিল রানিকে। ওই ঘটনায় তার কোনো ক্ষতি হয়নি। তবে সেই ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছিল।

যুক্তরাজ্যের ইতিহাসে অন্য যেকোনো শাসকের চেয়ে দীর্ঘদিন সিংহাসনে আসীন রয়েছেন রানি দ্বিতীয় এলিজাবেথ। সারা বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি সময় শাসনকাজ পরিচালনাকারীদের মধ্যে তিনি তৃতীয়। এলিজাবেথের সিংহাসনে আরোহণের ৭০ বছরপূর্তি উদযাপনে এ সপ্তাহে চার দিনব্যাপী জমকালো অনুষ্ঠানের আয়োজন করেছে যুক্তরাজ্য।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy