যুদ্ধের মধ্যেই মিশর সফরে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ

ইউক্রেনের সঙ্গে যুদ্ধের মধ্যেই মিশর সফরে গেলেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। সেখানে মিশরীয় কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন তিনি। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। তারপর থেকেই পশ্চিমাদের চাপের রয়েছে রাশিয়া।

যুদ্ধের কারণে অন্যান্য দেশের সঙ্গে যেন কূটনৈতিক সম্পর্ক ছিন্ন না হয় সেজন্যই আফ্রিকায় সফর করছেন ল্যাভরভ। এরই অংশ হিসেবে বর্তমানে তিনি কায়রোতে অবস্থান করছেন।

এপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে যে, স্থানীয় সময় শনিবার রাতে কায়রোতে পা রাখেন তিনি। এরপরেই তিনি ইথিওপিয়া, উগান্ডা এবং গণপ্রজাতন্ত্রী কঙ্গোতে সফর করবেন বলে রুশ সংবাদমাধ্যম আরটির এক প্রতিবেদনে নিশ্চিত করা হয়েছে।

এদিকে মিশরের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, রোববার সকালে দেশটির পররাষ্ট্রমন্ত্রী সামেহ শুকরি ল্যাভরভের সঙ্গে বৈঠক করেছেন।

রোববার আরও পরের দিকে আরব লীগের মহাসচিব আহমেদ আবুল ঘেইতের সঙ্গে সাক্ষাত করবেন এই শীর্ষ রুশ কূটনীতিক। তিনি প্যান-আরব সংস্থার স্থায়ী প্রতিনিধি সভায় ভাষণ দেবেন
বলেও জানানো হয়।

মস্কো এবং পশ্চিমা দেশগুলোর সঙ্গে বরাবরই ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেছে আরব বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ মিশর। সে কারণে গত ফেব্রুয়ারিতে মস্কো যখন ইউক্রেনে হামলা চালায় তখন কায়রো কোনো পক্ষকেই সমর্থন জানায়নি।

অপরদিকে বিশ্বের বৃহত্তম গম আমদানিকারকদের মধ্যে অন্যতম মিশর। এর বেশিরভাগই আসে রাশিয়া এবং ইউক্রেন থেকে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসির ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। গত কয়েক বছরে উভয় নেতাই দ্বিপাক্ষিক সম্পর্ক যথেষ্ট জোরদার করেছেন।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy