যুক্তরাষ্ট্রে পর পর বন্দুক হামলা, এবার অস্ত্র আইন কঠোর করতে যাচ্ছেন বাইডেন

যুক্তরাষ্ট্রে দুই সপ্তাহের ব্যবধানে পর পর কয়েকটি বন্দুক হামলার ঘটনায় নড়েচড়ে বসেছে প্রেসিডেন্ট জো বাইডেন। দেশটিতে আগ্নেয়াস্ত্র আইন আরো কঠোর করার আহ্বান জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (২ জুন) এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট জানান, অ্যাসল্ট রাইফেল নিষিদ্ধ করার পাশাপাশি আগ্নেয়াস্ত্র কেনার ক্রেতার সম্পর্কে প্রয়োজনীয় নথি যাচাই-বাছাই করা উচিত। এমনকি অস্ত্র কেনার জন্য ন্যূনতম বয়স নির্ধারণ করারও আহ্বান জানিয়েছেন তিনি।

তিনি বলেন, এখনই পদক্ষেপ নেয়ার সময়। টেক্সাস, নিউইয়র্ক, ওকলাহোমায় হামলা, গুলিতে মানুষের প্রাণ গেল। আরও কত জীবন নষ্ট হবে? আমরা আর কত হত্যাকাণ্ড মেনে নেবো? আমি আর সহ্য করতে পারছি না। যথেষ্ট হয়েছে। এবার এসব বন্ধ করুন।

সম্প্রতি বেশ কয়েকটি নির্বিচার গুলিবর্ষণের ঘটনায় কেঁপে উঠেছে যুক্তরাষ্ট্র। সর্বশেষ ওকলাহোমা অঙ্গরাজ্যের টিউলসা শহরের একটি হাসপাতালে বন্দুকধারীর হামলায় চারজন নিহত ও বেশ কয়েকজন আহত হন। এ ঘটনার পর মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

সংবাদমাধ্যম সিএনএন জানায়, অতীতের সব নির্বিচার গুলিবর্ষণের ঘটনার পরও কোনো অর্থবহ নতুন আইন তৈরি করতে না পারার জন্য কংগ্রেসকে দায়ী করেন বাইডেন প্রশাসন। এবার নতুন আইন প্রণয়নে কংগ্রেসের ওপর চাপ তৈরির আহ্বান জানান তিনি।

বাইডেন প্রশ্ন রাখেন, আর কত হত্যাকাণ্ড মেনে নেয়ার জন্য রাজি তারা? আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ আইনের ওপর রিপাবলিকানদের বাধা তুলে নেয়ার বিশেষ আবেদন জানান তিনি।

টেক্সাসের উভালদে, নিউ ইয়র্কের বাফেলোতে বন্দুক সহিংসতার পর এটাই বন্দুক নিয়ন্ত্রণের জন্য মার্কিন প্রেসিডেন্টের সবচেয়ে তীব্র এবং সুনির্দিষ্ট তাগিদ। এসময় বাইডেন নতুন বন্দুক আইন বিরোধীদের প্রত্যাখ্যান করতে ভোটারদের আবেদন জানান। এছাড়া অ্যাসল্ট অস্ত্র নিষিদ্ধ করার আহ্বান পুনর্ব্যক্ত করে বাইডেন কংগ্রেসকে বন্দুক ক্রেতার অতীত ইতিহাস খতিয়ে দেখার আওতা সম্প্রসারণ এবং নিরাপত্তার সঙ্গে অস্ত্র মজুতের জন্য নতুন আইন প্রণয়নের তাগিদ দেন।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy