মা হওয়া মুখের কথা নয়, বললেন মিথিলা

দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী রাফিয়াথ রশিদ মিথিলা। সম্প্রতি মা দিবস (৮ মে) নিয়ে নিজের মতামত জানিয়েছেন তিনি। মিথিলা বলেছেন, মাতৃত্ব যেমন আনন্দের, গর্বের, আবার সময় বিশেষে সেটি বিড়ম্বনারও। মাতৃত্ব দায়িত্ব নিতে শেখায়। মাতৃত্ব যন্ত্রণাও দেয়।

গত কয়েকদিন ধরে একা বাড়িতে একমাত্র সন্তান আয়রাকে নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন মিথিলা। যদিও তিনি জ্বরে আক্রান্ত, তাও মেয়ের যত্ন নিতে গিয়ে বিশ্রাম নিতে পারছেন না তিনি। মেয়ে আয়রার খাওয়া-দাওয়া, পড়াশোনা ইত্যাদি দায়িত্ব পালন করতে গিয়ে ঘুমানোর সুযোগই পাচ্ছেন না তিনি।

মা দিবসের আগে নিজের জীবনের অভিজ্ঞতা শেয়ার করে মিথিলা বলেন, মা হওয়া মুখের কথা নয়। মা হওয়ার অনেক জ্বালা। অসুস্থতার সময়েও মায়েদের বিশ্রাম নেওয়ার ক্ষেত্রে যেন অলিখিত নিষেধাজ্ঞা রয়েছে।

‘কেউ হয়তো কিছুই বলবেন না। তার সন্তানও হয়তো চুপ থাকবে। তবু অজানা অপরাধ তাকে (মা) দিয়ে হাজার অসুস্থতার মধ্যেও কাজ করিয়ে নেয়।’

মিথিলার দাবি, এই অপরাধবোধ সমাজের চাপিয়ে দেওয়া। তার মতে, প্রত্যেক মা ‘মাল্টিটাস্কার’ (একসঙ্গে অনেক কাজ করা) হতে বাধ্য। কারণ, এছাড়া তাদের আর কোনো উপায় নেই।

মা দিবস উপলক্ষে পৃথিবীর সব মায়েদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন মিথিলা। তিনি বলেন, এসব মায়েরা প্রতি মুহূর্তে নিজেদের অস্তিত্বের কথা ভুলে গিয়ে নীরবে তাদের সংসার টেনে চলেছেন।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy