মানুষটি সামনে আসছে না দূরে যাচ্ছে? আপনার উত্তরই বলে দেবে আপনি কেমন?

সম্প্রতি নেটমাধ্যমে ভাইরাল হয়েছে একটি দৃষ্টিভ্রমের ছবি। ছবিটিতে দেখা যাচ্ছে যে, অন্ধকার সুড়ঙ্গের শেষ প্রান্তে একটি আলোর দ্বার। তার মধ্যেই ছুটছে একটি মানুষের অবয়ব। তবে চট করে দেখে বোঝার উপায় নেই, এই ছবির অবয়বটি দৌড়ে সামনের দিকে আসছে না দূরে চলে যাচ্ছে৷

বিভিন্ন মানুষ এই ছবিটি দেখে ভিন্নমত প্রকাশ করতে পারেন। কারো মনে হতে পারে, দৌড়ে সামনের দিকেই আসছে ওই ছবির মানুষ। আবার কারো মনে হতে পারে, সামনে নয়, বরং দৌড়ে দূরে চলে যাচ্ছে ওই ছায়ামানুষ। তবে আপনি কী দেখছেন, তার উপরেই নাকি নির্ভর করছে মানুষ হিসেবে আপনি কেমন। আপনার ভাবনা-চিন্তাই বা কী রকম।

ছবিটি প্রথম প্রকাশ করে ‘ফ্যাক্ট ফ্যাক্টরিজ’ নামক একটি সংস্থা। এই সংস্থার দাবি, আপনি এই ছবিতে কী দেখছেন তার উপর নির্ভর করে আপনার মস্তিষ্ক পুরুষের নাকি মহিলার।

ফ্যাক্ট ফ্যাক্টরিজ-এর মতে আপনি যদি দেখেন, এই পুরুষাবয়ব আপনার দিকে ছুটে আসছে তা হলে আপনার পুরুষ-সুলভ মস্তিষ্ক হওয়ার সম্ভাবনা অনেক বেশি। এই ছবিতে আপনি কী দেখছেন তার উপর নির্ভর করছে আপনার চারিত্রিক বৈশিষ্ট্যও। সাধারণত যারা এই মানুষটিকে সামনের দিকে ছুটে আসতে দেখছেন, তাদের পরিস্থিতি বিশ্লেষণ করার দক্ষতা অনেক বেশি বলেই মনে করা হয়।

যুক্তিসঙ্গত কারণ ব্যবহার করে জীবনের সমস্যার সমাধান করার প্রবণতাও এই মানুষগুলোর মধ্যে অনেক বেশি। একই সঙ্গে তারা বিভিন্ন বিষয়ে কৌতূহলীও হন। সমস্ত জিনিস খুব দ্রুত শিখতেও পারদর্শী তারা। পাশাপাশি এসব ব্যক্তিত্ব জীবনের কঠিন বাধাগুলোর মোকাবিলা করতে ভালবাসেন। কোনো জিনিস হাতের মুঠোয় না আসা পর্যন্ত হাল ছাড়েন না তারা। সমস্ত বিষয়েই প্রকাশ পায় তাদের দৃঢ় মতামত।

অন্য দিকে আপনি যদি দেখেন, ছবিতে থাকা অবয়ব দূরের দিকে দৌড়ে যাচ্ছে তাহলে আপনার মহিলা-সুলভ মস্তিষ্ক হওয়ার প্রবণতা বেশি। তার মানে, এই মানুষগুলোর বিশ্লেষণাত্মক দক্ষতা এবং যুক্তি ব্যবহার করার প্রবণতা সর্বোচ্চ। এই ধরনের মানুষেরা তাদের ইন্দ্রিয় এবং যুক্তির উপর নির্ভর করেন। সিদ্ধান্ত নেওয়ার সময়ও কোনো রকম তাড়াহুড়ো করেন না। এই ধরনের মানুষেরা খুবই সৃজনশীল হন। পাশাপাশি এই মানুষদের একই সঙ্গে অনেকগুলো কাজ করার দক্ষতা থাকে এবং এদের স্মৃতিশক্তিও প্রখর হয়।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy