মাইক্রোওয়েভ ওভেন পরিষ্কার করুন মাত্র দশ মিনিটেই, বিস্তারিত জেনেনিন

মাইক্রোওয়েভ ওভেন আমাদের প্রতিদিনের কাজ আরও সহজ করে দিয়েছে। খাবার তৈরি কিংবা খাবার গরম করতে এখন আর খুব একটা ঝামেলা পোহাতে হয় না। আগে বাইরে থেকে কিনে খেতে হতো যেসব খাবার, সেগুলো এখন তৈরি করা যাচ্ছে বাড়িতেই। বর্তমানে অধিকাংশ বাড়িতেই থাকে এই মাইক্রোওয়েভ ওভেন।

অনেক কাজে লাগে বলেই মাইক্রোওয়েভ ওভেন পরিষ্কার রাখা জরুরি। কিন্তু সঠিক উপায় জানা না থাকার কারণে অনেকেই এটি পরিষ্কার করতে পারেন না। আবার পরিষ্কার করলেও তাতে ময়লা-জীবাণু থেকে যায়। কারও কারও সময় নষ্ট হয় অনেকটাই। কিন্তু আপনি যদি সহজ ও সঠিক উপায় জানেন তাহলে খুব সহজে পরিষ্কার করতে পারবেন। সেজন্য সময় লাগবে মাত্র দশ মিনিট। চলুন তবে জেনে নেওয়া যাক দশ মিনিটেই মাইক্রোওয়েভ ওভেন পরিষ্কার করার উপায়-

দীর্ঘদিন পর মাইক্রোওয়েভ ওভেন পরিষ্কার করলে দাগ-ছোপের পরিমাণ বেশি হয়। সেক্ষেত্রে একটি পাত্রে আধ কাপ বেকিং সোডা আর হালকা গরম জল মিশিয়ে নিন। এরপর মাইক্রোওয়েভ ওভেনের ভেতরের দিকের দেয়ালে লাগিয়ে নিন। এরপর একটি ওভেনপ্রুফ বাটিতে সমপরিমাণ জল ও ভিনেগার মিশিয়ে তিন-চার মিনিট মাইক্রো করে নিন। এর পনের মিনিট পর ঠান্ডা হয়ে গেলে বাটিটি বের করে নিন। ওভেনের দেয়ালে শুকনো কাপড় দিয়ে মুছে নিন।

একটা পাত্রে অল্প জল ও বেকিং সোডা নিয়ে পেস্ট তৈরি করে নিন। যতটা জল নেবেন তার দ্বিগুণ বেকিং সোডা নেবেন। এরপর মাইক্রোওয়েভের টার্ন টেবিলে ও বাকি অংশে পেস্ট লাগিয়ে পাঁচ-সাত মিনিট রেখে দিন। এরপর একটি ভেজা তোয়ালে দিয়ে ভেতরের দেয়ালগুলো এবং টার্ন টেবিল মুছে নিন। ঝকঝকে পরিষ্কার হয়ে যাবে। সপ্তাহে দুইবার এভাবে পরিষ্কার করতে পারেন।

একটি ওভেনপ্রুফ বাটিতে সমপরিমাণ জল ভিনেগার মিশিয়ে সেটি পাঁচ মিনিটের মতো মাইক্রোওয়েভ করে নিন। এরপরে মাইক্রোওয়েভের ভেতরের দেয়াল ও টার্ন টেবিল সামান্য ঠান্ডা হলে ভেজা তোয়ালে দিয়ে ভালো করে মুছে নিতে হবে। মনে রাখবেন, ওভেন পরিষ্কারের সময় অবশ্যই এর সুইচ অফ রাখতে হবে।

সতর্কতা

মাইক্রোওয়েভ ওভেন পরিষ্কারের আগে তার ও সকেট খুলে নিন। মাইক্রোওয়েভের তার, প্লাগ এবং সকেট শুকনো কাপড় দিয়ে পরিষ্কার করবেন। কখনোই এগুলো জল সহ বা ভেজা হাতে ধরবেন না। টার্ন টেবিল কিংবা ভেতরের দেওয়ালে সরাসরি জল দেবেন না। চাইলে এটি আলাদাভাবে পরিষ্কার করে নিতে পারেন। তবে ভেজা অবস্থায় কোনোভাবেই টার্ন টেবিল মাইক্রোওয়েভে ঢোকাবেন না। কারণ তাতে শক লাগার ভয় থাকে এবং মাইক্রোওয়েভের মোটরে জং ধরে যেতে পারে।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy