মর্মান্তিক! কালো ধোঁয়ায় ছেয়ে গেছে আকাশ, তেলের ডিপোতে ভয়ানক বিস্ফোরণ, নিহত ১০০র বেশি মানুষ

আফ্রিকার সর্ববৃহৎ তেল উৎপাদনকারী ও রপ্তানিকারক দেশ নাইজেরিয়ার রিভার্স রাজ্যের একটি অবৈধ তেল পরিশোধন ডিপোতে বিস্ফোরণ ঘটেছে। বিস্ফোরণে রাতারাতি শতাধিক নিহত হয়েছে বলে স্থানীয় সরকারী কর্মকর্তা এবং একটি পরিবেশবাদী সংগঠন জানিয়েছে। খবর আল-জাজিরার।

নাইজেরিয়ার পেট্রোলিয়াম সম্পদের রাজ্য কমিশনার গুডলাক ওপিয়া শনিবার বলেছেন, একটি অবৈধ বাঙ্কারিং সাইটে বিস্ফোরণ ঘটেছে। ঘটনায় শতাধিক লোক আগুনে পুড়ে গেছে। তাদের শনাক্ত করা খুবই কঠিন হয়ে গেছে।

ইয়ুথ অ্যান্ড এনভায়রনমেন্টাল অ্যাডভোকেসি সেন্টার বলেছে, বিস্ফোরণের সময় সেখানে অবৈধ তেল কেনার জন্য লাইনে থাকা অনেকগুলো গাড়ি পুড়ে গেছে।

গত বছর অক্টোবরেও রিভার্স রাজ্যে একটি অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। সেখানে শিশুসহ অন্তত ২৫ জনের প্রাণহানি ঘটে।

নাইজেরিয়া আফ্রিকার বৃহৎ তেল উৎপাদনকারী দেশ হলেও এখানে বেকারত্ব আর দরিদ্রতা চরম পর্যায়ের। যার কারণে দেশটিতে অবৈধ তেল পরিশোধন আকর্ষণীয় ব্যবসায় পরিণত হয়েছে। নাইজেরিয়া সরকারের হিসাব মতে প্রতিদিন অনেক ব্যারেল তেল চুরি হয়। অবৈধ এসব তেলের ডিপোতে প্রায়ই বিস্ফোরণ এবং অগ্নিকাণ্ডে প্রাণহানির ঘটনা ঘটে।

এসব অবৈধ তেল শোধানাগারের কারণে দেশটির কয়েকটি অঞ্চলে দূষণ চরম আকারে বেড়েছে। যার প্রভাবে এসব এলাকার কৃষিজমি, নদীনালা এবং এবং উপহ্রদও ক্ষতিগ্রস্ত হচ্ছে। অবৈধ তেল শোধনকারীদের ঠেকাতে সরকার বিভিন্ন পদক্ষেপ নিলেও কার্যকর কোন ফলাফল আসেনি।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy