বিশেষ: ৯৬ বছর বয়সেও যেভাবে যেভাবে ‘ফিট’ রয়েছেন রানি এলিজাবেথ, জেনেনিন তার ডায়েট চার্ট

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ ২১ এপ্রিল ৯৬-এর ঘরে পা রেখেছেন। এ বয়সে তিনি কোভিডে আক্রান্ত হয়েও সুস্থ হয়েছেন। একই সঙ্গে সামলাচ্ছেন রানির গুরু দায়িত্বও। এর রহস্য কী তার কারণ অবশ্য বলেছেন তারই রাঁধুনি ড্যারেন ম্যাকগ্রেডি।

বৃদ্ধ বয়সে কোভিডের ধাক্কা সামলিয়ে স্বাভাবিক জীবনে ফিরে আসা মোটেও সহজ কাজ নয়। সুস্বাস্থ্যের অধিকারীরাই শুধু এই কাজটি করতে পারে।

এই বয়সেও রানি সুস্বাস্থ্যের অধিকারী কীভাবে তা নিয়ে সাধারণ মানুষের রয়েছে ব্যাপক কৌতূহল। এবার সেই রহস্যই উন্মোচিত করেছে ব্রিটিশ রাজপরিবারের প্রাক্তন ব্যক্তিগত রাঁধুনি ড্যারেন ম্যাকগ্রেডি।

ড্যারেন বলেন, রানির সুস্বাস্থ্যের চাবিকাঠি লুকিয়ে আছে তার খাদ্যাভ্যাসের মধ্যে। সুস্বাস্থ্য ধরে রাখতে রানি প্রতিদিন সকালে পান করেন চিনি ছাড়া আর্ল গ্রে চা। সঙ্গে থাকে বিস্কুট অথবা কুকি।

সকালের নাশতায় তিনি রাখেন বিশেষ ধরনের কর্নফ্লেক্স। সেই সঙ্গে বিরত থাকেন সকালে ডিম খাওয়া থেকে।

দুপুরের খাবারে কার্বোহাইড্রেট কম, প্রোটিন বেশি এমন খাবারকেই বেশি প্রাধান্য দেন রানি। ড্যারেন বলেন, পালংশাকের সঙ্গে স্কটিশ স্যামন মাছ খেতে পছন্দ করেন রানি। গ্রিল করা মুরগির মাংস ও সালাদ খেতেও বেশ পছন্দ তার।

বিকেলে অবশ্যই কিছু নাশতা খান রানি। রানির বিকেলের নাশতায় চায়ের সঙ্গে থাকে শশার স্যান্ডউইচ, স্ট্রবেরি জ্যাম ও ফ্রুট কেক।

নৈশভোজে শর্করা জাতীয় খাবার খান না রানি। এসময় সাধারণত গ্রিল অথবা পোচ করা মাছ ও সালাদ খান তিনি। তবে রাতের খাবারে আমন্ত্রিত অতিথি থাকলে এ নিয়মের পরিবর্তন করতে দেখা যায় রানিকে।

রাতের খাবারে মিষ্টি মুখ না করে থাকতে পারেন না রানি। মিষ্টি হিসেবে এর জন্য অবশ্য ডার্ক চকলেট খেতে রানির খুবই পছন্দ।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy