বিশেষ: ১৩০ বছর বয়সে হজ করতে গেলেন বৃদ্ধা, ফুল দিয়ে বরণ করলো সৌদি আরব

চলতি বছর হজে সবচেয়ে বয়স্ক মানুষ হিসেবে সৌদি আরবে গিয়েছেন ১৩০ বছর বয়সী আলজেরিয়ান এক বৃদ্ধা। তার নাম সারহৌদা সেটিত সৌদি আরব আসার পর সৌদি কর্মকর্তারা তাকে উষ্ণ অভ্যর্থনায় গ্রহণ করে নেন।

মঙ্গলবার (১১ জুন) সৌদি এয়ারলাইনসের একটি ফ্লাইটে ইহরামের সঙ্গে জেদ্দা বিমানবন্দরে পৌঁছান ওই নারী। সেসময় তাকে ফুল দিয়ে বরণ করে সৌদি এয়ারলাইন্স কর্তৃপক্ষ।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়, বিমানবন্দরে ওই নারীকে হুইলচেয়ারে করে নেওয়া হচ্ছে। পরে তাকে ফুলের মালা পরিয়ে দেন বিমানবন্দরের কর্মকর্তারা। তখন সংশ্লিষ্টদের প্রতি দোয়া করে ওই নারী বলতে থাকেন, মহান আল্লাহ সৌদি আরব ও এর জনগণের মঙ্গল করুন।

এত বয়স হওয়া সত্ত্বেও হজের প্রতি তার দৃঢ় সংকল্প বিশ্বজুড়ে মানুষের মনোযোগ আকর্ষণ করেছে। এরই মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে তাকে প্রশংসায় ভাসিয়েছে মুসলিম সম্প্রদায়ের লোকজন।

হজ ইসলামের পাঁচটি স্তম্ভের একটি। আর্থিক ও শারীরিকভাবে সক্ষম মুসলিম পুরুষ ও নারীর জন্য জীবনে একবার হলেও হজ করা ফরজ। তাই প্রতিবছর এই ইবাদত করতে সারাবিশ্ব থেকে সৌদি আরবে যান ধর্মপ্রাণ মুসল্লিরা।

আগামী শুক্রবার (১৪ জুন) পবিত্র হজের কার্যক্রম শুরু হবে। ১৬ জুন সৌদি আরবে পবিত্র ঈদুল আজহা অনুষ্ঠিত হবে। গত ১০ জুন পর্যন্ত ১৫ লাখ ৪৭ হাজার ২৯৫ জন হজযাত্রী দেশটিতে পৌঁছেন। তারা আকাশ, স্থল ও নৌপথে দেশটিতে প্রবেশ করেন।

সৌদির সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে, এ বছর তারা ১৫ লাখেরও বেশি হজযাত্রীকে বরণ করে নেওয়ার প্রস্তুতি নিচ্ছে। আশা করা হচ্ছে, আগামী বছর এই সংখ্যা আরও বাড়বে।

সূত্র : আল-অ্যারাবিয়া

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy