বিশেষ: হিটলার কী আসলেই ইহুদি ছিলেন? কি বলছে পুরোনো ষড়যন্ত্র তত্ত্ব

ইহুদিদের জড়িয়ে অ্যাডলফ হিটলারকে নিয়ে করা মন্তব্যের জেরে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের তোপের মুখে পড়েছেন। তবে হিটলারের শরীরে যে ইহুদি রক্ত ছিল তা জার্মান এই স্বৈরশাসকের বংশের ফাঁককে কাজে লাগিয়ে একটি ষড়যন্ত্র তত্ত্বের সর্বশেষ সংস্করণ বলে বার্তা সংস্থা এএফপি মঙ্গলবার এক প্রতিবেদনে জানিয়েছে।

ইসরাইলের সঙ্গে রাশিয়ার কূটনৈতিক বিরোধ সৃষ্টিকারী লাভরভের এই মন্তব্য আসলে উস্কে দিয়েছে ১৯২০ সালে হিটলারের পিতামহের পরিচয় নিয়ে একটি গুজবকে।

অস্ট্রিয়ান ইতিহাসবিদ রোমান স্যান্ডগ্রুবার এএফপিকে বলেন, হিটলারের বাবা অ্যালোইস একজন অবৈধ সন্তান ছিলেন। অ্যালোইসের পিতৃপরিচয় ছিল না।

গত বছর অ্যালোইস হিটলারের জীবনী প্রকাশ করেন স্যান্ডগ্রুবার। তিনি ব্যাখ্যা দিয়ে বলেন, অ্যাডলফ হিটলার ক্ষমতায় উত্থান শুরু করার সঙ্গে সঙ্গে ১৯২০ সালে ওইসব গুজব ডালপালা মেলে।

১৯৩৩ সালে নাৎসি নেতা হিটলার জার্মানির ক্ষমতা গ্রহণের পর তার রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীরা এই তত্ত্ব প্রচার করে।

তারপরে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে যুদ্ধকালীন সময় দখলকৃত পোল্যান্ডের শাসক নাৎসি যুদ্ধাপরাধী হ্যান্স ফ্র্যাঙ্কের স্মৃতিকথা হিটলারেরে ইহুদি তত্ত্বকে ফের উসকে দেয়।

যুদ্ধাপরাধের জন্য ১৯৪৬ সালে হ্যান্স ফ্র্যাঙ্কের মৃত্যুদণ্ড কার্যকর করার পরে প্রকাশিত ওই স্মৃতিকথায় ফ্রাঙ্ক উল্লেখ করেন, হিটলারের অনুরোধেই তিনি তার বংশ সম্পর্কে গোপনে গবেষণা করেছিলেন।

সেই সময়ে জার্মানির ডের স্পিগেল ম্যাগাজিনে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ১৯৩০ এর দশকের শেষের দিকে ওই গবেষণা করা হয় বলে ফ্রাঙ্ক তার স্মৃতিকথায় লিখেছেন। হিটলাট ফ্রাঙ্ককে বলেছিলেন, তার ভাগ্নে এই বিষয়টি নিয়ে তাকে ব্ল্যাকমেইল করছে।

হিটলারের ইহুদি সংশ্লিষ্টতার প্রমাণ মিলেছিল কী
হিটলারের দাদি মারিয়া আনা শিকলগ্রুবার ১৮৩৭ সালে অ্যালোইসের জন্ম দেন।

সেই সময়ে মারিয়া অস্ট্রিয়ান শহর গ্রাজে, ফ্রাঙ্কেনবার্গার নামে একটি ইহুদি পরিবারের রান্নার কাজ করতেন বলে ফ্রাঙ্ক তার গবেষণায় দেখেছেন বলে দাবি করেছেন।

অ্যালোইস ১৪ বছর বয়সে না পৌঁছানো পর্যন্ত মারিয়ার নিয়োগকর্তা অ্যালোইসের দেখভালের জন্য অর্থ দিতেন বলে ফ্র্যাঙ্ক তার স্মৃতিকথায় লিখেছেন। ফ্রাঙ্কের দাবি, মারিয়া এবং নিয়োগকর্তার পরিবারের মধ্যে চিঠির আদান-প্রদানই বিষয়টি প্রমাণ করেছে।

ফ্র্যাঙ্ক বলেন, হিটলার তাকে বলেছিলেন যে আসলে তার দাদি এবং তার ভবিষ্যত স্বামী তার কাছ থেকে অর্থ বের করার জন্য ইহুদি লোকটিকে তিনি বাবা বলে মনে করতে দিয়েছিলেন।

কিন্তু ইতিহাসবিদরা এতে সংশয় প্রকাশ করেন।

অবশ্য ফ্রাঙ্কের দাবির সমর্থনে কোনো দৃঢ় প্রমাণ নেই বলে জানিয়েছেন স্যান্ডগ্রুবার। উল্লেখিত সময়ে ইহুদিদের গ্রাজে বসবাস করার অধিকার ছিল না বলে এই স্বপক্ষে যুক্তি দিয়েছেন তিনি।

তাহলে হিটলারের দাদা কে ছিলেন সেই প্রশ্ন থেকেই যাচ্ছে। এ ব্যাপারে ঐতিহাসিক ওফার অ্যাডেরেট সোমবার ইসরাইলের হারেৎজ পত্রিকাকে বলেন, এটি একটি উত্তর ছাড়া প্রশ্ন।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy