বিশেষ: বৃষ্টি-বজ্রপাতে ‘কই মাছ’ কেন মাটিতে উঠে আসে? জেনেনিন সেই কারণ

বর্ষাকালে একটা ব্যাপার লক্ষ্য করা যায়, তা হলো- জলে থাকা কই মাছ মাটিতে উঠে আসে। আষাঢ়-শ্রাবণে দিকে যখন প্রচন্ড বৃষ্টি হয়, আশেপাশের পুকুর, খাল-বিল থেকে উঠে এসে জীবন্ত কই মাছ মাটির ওপর লাফালাফি করে। এই ঘটনাকে গ্রামের মানুষ বলে ‘মাছ উজানো’।
উজান হলো স্রোতের বিপরীত দিকে যাওয়া। কিন্তু কেন এমন হয়?

ইন্টারনেট কিংবা খুব বেশি বইতে এই বিষয়ে তেমন কোনো তথ্য নেই। এই বিষয়ে জানতে হলে প্রথমে ট্যাক্সিস সম্পর্কে ধারণা থাকতে হবে।

ট্যাক্সিস একটা টার্ম, যার অর্থ প্রাণীর দিকমুখিতা। সহজভাবে বললে, বিভিন্ন পরিবেশে (যেমন- তাপ, চাপ, আলো, শব্দ) প্রাণীর ছুটে চলা। যখন বিভিন্ন পরিবেশের দিকে প্রাণী ছুটে চলে, তখন তাকে পজেটিভ ট্যাক্সিস বলা হয়। কই মাছের ট্যাক্সিস হলো পজিটিভ ট্যাক্সিস।

কোনো প্রাণী স্রোতের দিকে চললে তাকে রিওট্যাক্সিস বলে। যা এক প্রকার পজিটিভ ট্যাক্সিস। বৃষ্টি হলে পুকুর বা নদীতে জল বেড়ে যায়। তখন স্রোতের দিকে কই মাছ চলতে শুরু করে, বিষয়টিকে অনেকেই নতুন জলে যাওয়া বলে থাকেন। আর কই মাছের পাখনা বেশ শক্ত, তাই তারা মাটির উপরেও নড়াচড়া করতে পারে।

এর অবশ্য আরেকটি কারণ আছে। দীর্ঘদিন বৃষ্টি না হলে পুকুর বা জলাশয়ের জলে অক্সিজেন এবং খাবারের ঘাটতি তৈরি হয়। কই মাছ বৃষ্টির জল পাওয়ায় সে অক্সিজেন ও খাবারের জন্য স্রোতের সঙ্গে রিওট্যাক্সিসে সাড়া দেয়। শুধু কই-ই নয়; শিং, মাগুরও বৃষ্টির সময় স্রোতের দিকে এবং পুকুর পাড়ে উঠে আসে।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy