বিমানে কোভিড বিধি না মানা যাত্রীকে নামিয়ে দেওয়ার নির্দেশ, দিল্লি হাইকোর্টের

উড়োজাহাজের কোনো যাত্রী যদি মাস্ক পরতে বা স্যানিটাইজার ব্যবাহার করতে আপত্তি জানান, তাহলে প্রয়োজনে তাকে বিমান থেকে নামিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছেন দিল্লি হাইকোর্ট। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি বিপিন সাংঘি ও প্রধান বিচারপতি শচীন দত্তের হাইকোর্ট বেঞ্চ শুক্রবার এই নির্দেশনা দিয়েছেন।

সম্প্রতি ফের বাড়ছে করোনা সংক্রমণ। বৃহস্পতিবার ভারতজুড়ে করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ৪ হাজার ছাড়িয়ে গেছে।

এ পরিস্থিতি বিমানের যাত্রীদের জন্য কোভিডবিধি মেনে চলা বাধ্যতামূলক করার বিষয়ে আদালতের নির্দেশনা চেয়ে দিল্লি হাই কোর্টে আবেদন করেছিল বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন (ডিজিসিএ)।

শুক্রবার সেই আবেদনের শুনানি শেষে ডিজিসিএ’র উদ্দেশে আদালত বলেন, ‘বিমানযাত্রীদের অবশ্যই কোভিড বিধি যথাযথভাবে মানতে হবে এবং তা শুধু বিমানবন্দরেই নয়, বিমানের অভ্যন্তরেও। কোনো যাত্রী যদি কোভিডবিধি না মানতে চায়, তাহলে প্রয়োজনে তাকে বিমান থেকে নামিয়ে দেবেন।’

এমনকি, নিয়মিত বিমানে চলাচল করেন— এমন কোনো যাত্রী যদি বার বার কোভিড বিধি অমান্য করেন, সেক্ষেত্রে ওই যাত্রীকে ‘নো-ফ্লাই’ তালিকায় রাখারও নির্দেশনা দিয়েছেন আদালত।

ভারতে প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয় ২০২০ সালের ৩১ জানুয়ারি, কেরালা রাজ্যে। তারপর থেকে এ পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৪ কোটি ৩১ লাখ ৬৯ হাজার ৫৯৯ জন এবং কোভিডজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে মোট ৫ লাখ ২৪ হাজার ২৫১ জনের।

চলতি বছরের শুরু থেকে দেশটিতে দৈনিক সংক্রমণ-মৃত্যুর হার কমে এলেও গত মে মাসের শেষ সপ্তাহ থেকে আবার তাতে ঊর্ধ্বগতি লক্ষ্য করা যাচ্ছে।

করোনা মহামারি শুরুর পর বিমানে যাত্রী পরিবহন বন্ধ রেখেছিল ডিজিসিএ, কিছু ব্যতিক্রম ক্ষেত্রে অবশ্য ছাড় দেওয়া হয়েছে।

সরকার সবুজ সংকেত দেওয়ার পর চলতি বছর মার্চ থেকে ফের সাধারণ সাধারণ যাত্রী পরিবহন করা শুরু করেছে ভারতের বিভিন্ন বিমান পরিষেবা সংস্থা; তবে ভারতের বিমানবন্দর ও অভ্যন্তরীণ-আন্তর্জাতিক সব ফ্লাইটে এখনও কোভিডবিধি মানা ব্যাপারে কড়াকড়ি বহাল রয়েছে।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy