পৃথিবী থেকে চাঁদে অক্সিজেন যাচ্ছে! এই নিয়ে গবেষণায় চাঞ্চল্যকর তথ্য

পৃথিবীর অক্সিজেন পৌঁছে যাচ্ছে চাঁদের মাটিতে। এমনই এক গবেষণা রিপোর্ট সম্প্রতি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক সায়েন্স জার্নালে।

চাঁদের বেশ কিছু ছবি ও তথ্য বিশ্লেষণে তথ্য
চাঁদে যে পৃথিবী থেকেই অক্সিজেন পৌঁছে যাচ্ছে এই প্রথম এমন চা্ঞ্চল্যকর তথ্যা দিয়েছে ইসরোর চন্দ্রযান ১। নাসার জেট প্রোপালসান ল্যাবরেটরির বানানো মুম মিনব়্যালোজি ম্যাপার ইনস্ট্রুমেন্টের মাধ্যমে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর চন্দ্রযান ১-এর গবেষকরা চাঁদের বেশ কিছু ছবি ও তথ্য বিশ্লেষণ করে এমন ধারণায় উপনীত হন।

চাঁদে মরচে ধরে চলেছে
চন্দ্রযান ১-এর ছবি বিশ্লেষণ করে জানা গিয়েছে, চাঁদে মরচে পড়েছে। এতদিন ধারণা ছিল, চাঁদের জলের অস্তিত্ব নেই। আর চাঁদের বায়ুমণ্ডলে অক্সিজেন নেই। কিন্তু মরচে যেহেতু পড়ছে, মরচে পড়ার দুটি উপকরণ প্রয়োজনীয়। তা নিয়েই গবেষণা শুরু করেন জ্যোতির্বিজ্ঞানীরা।

চাঁদে বরফের অস্তিত্ব ছবিতে
নাসার এম-থ্রির ছবিতে ধরা পড়ে চাঁদে বরফের অস্তিত্ব। বিজ্ঞানীরা মনে করেন বহু বছর আগে চাঁদে বাযুমণ্ডল নিশ্চয় ছিল। চাঁদে মাধ্যাকর্ষণ শক্তি কম হওয়ায় বায়ুমণ্ডল মহাকাশে বিলীন হয়ে যায়। আর চাঁদের চিত্রে পাওয়া গিয়েছে হেমাটাইট, যা মরচেরই নামান্তর।

পৃথিবীর বায়ুমণ্ডল থেকে অক্সিজেন চাঁদে
জ্যোতির্বিজ্ঞানীদের একংশের ধারণা, পৃথিবীর বায়ুমণ্ডল থেকে অতি সামান্য অক্সিজেন চাঁদের দিকে উড়ে যাচ্ছে। পৃথিবী থেকে ধেয়ে আসা ওই অক্সিজেন পূর্ণিমার দিনে সৌর-বায়ুকে আটকে দেয়। ফলে চাঁদে যথাযথ অক্সিজেন পৌঁছে যায়। এবং দুই মেরুর পাথরে মরচে ধরিয়ে দেয়।

চাঁদের মাটি থেকে অক্সিজেন তৈরি
সম্প্রতি চিনা গবেষকরা এক চাঞ্চল্যকর দাবি করেছেন চাঁদের মাটি থেকে অক্সিজেন তৈরি নিয়ে। তাঁরা চাঁদের মাটিতে অক্সিজেন ও জ্বালানি তৈরির দাবি করেছেন সম্প্রতি। চাঁদের মাটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষার পর এই সিদ্ধান্ত উপনীত হয়েছেন চিনা গবেষকরা।

সালোকসংশ্লেষ ঘটাতেও সক্ষম চাঁদের মাটি
চাঁদের মাটি সালোকসংশ্লেষ ঘটাতেও সক্ষম। চিনের গবেষকদের দাবি, এই মাটিতে প্রচুর পরিমাণে লোহা ও ম্যাগনেশিয়াম রয়েছে। এই যৌগগুলি যথেষ্ট উন্নতমানের বলেও তাঁরা দাবি করেছেন। সেই কারণেই সালোকসংশ্লেষ ঘটাতেও সক্ষম।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy