OMG! পৃথিবীর সবচেয়ে বয়স্ক কচ্ছপ, নাম লেখালো গিনেস বুক অফ ওয়ার্ল্ডে

দীর্ঘজীবী প্রাণীদের মধ্যে অন্যতম কচ্ছপ। গ্যালাপাগোস জায়ান্ট টরটয়েজ প্রজাতির কচ্ছপ বাঁচে গড়ে ১৯০ বছর। ২০২২ সালে বিশ্বের সবচেয়ে বয়স্ক কচ্ছপ জনাথন এবার ১৯০ বছরে পা রেখেছে। সে হিসাবে দুই শতাব্দী পার করতে চলেছে জনাথন।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম লেখা জনাথন এখন বিশ্বের সবচেয়ে বেশি বয়স্ক প্রাণী। এর আগে প্রাচীন চেলোনিয়ান ১৮৮ বছর বেঁচে ছিল। ১৮৩২ থেকে ২০২২ সালেও এই ভূমি কচ্ছপটি দিব্যি ভালো আছে।

কচ্ছপের এত বেশি আয়ু হওয়ার রহস্য কী তা নিয়ে বিজ্ঞানীদের গবেষণার যেন শেষ নেই। মূলত কচ্ছপের বিপাক ক্রিয়া খুব ধীরগতির। তাদের শক্তিও ক্ষয় হয় ধীরগতিতে।

অনেক গবেষক বলছেন, প্রাণীর বিপাক প্রক্রিয়া যত দ্রুত, তার আয়ু তত কম। তাদের বিশ্বাস, প্রাণীদেহের মৌলিক কিছু উপাদান (যেগুলো কোষের মৃত্যুর জন্য দায়ী) ও স্থিতিহীন অণুর (যেগুলো শরীরে শক্তি জোগায়) সঙ্গে বিপাক প্রক্রিয়ার সম্পর্ক আছে। এই সূত্র ধরে এগোলে কচ্ছপের দীর্ঘায়ুর একটা সমাধান অবশ্য মেলে। ধীর বিপাক প্রক্রিয়ার কারণে কচ্ছপের শক্তি খরচ হয় কম। আর এ কারণে কোষের মৃত্যুর হারও যায় কমে।

কচ্ছপের সুরক্ষা ব্যবস্থা অত্যন্ত শক্তিশালী। এর খোলসের দিকে তাকালেই তা পরিষ্কার হয়ে যায়। দৈত্যাকার কচ্ছপগুলোর আবাস এমন সব জায়গায়, যেখানে সাধারণত মানুষের আনাগোনা খুব কম। ফলে এদের জীবনের ঝুঁকিও নেই বললেই চলে।

মজার ব্যাপার হলো, প্রজননের ব্যাপারে তরুণ কচ্ছপই মূল ভূমিকা রাখে। একটু বয়স হলেই প্রজনন-সংশ্লিষ্ট কোনো কিছুর সাতে-পাঁচে থাকে না বুড়োরা।

সূত্র: জিও নিউজ, সিএনএন

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy