পাত্র-পাত্রীর মত না থাকলে রেজিস্ট্রি হলেও সেই বিয়ের কোনো মূল্য নেই: হাইকোর্ট

রেজিস্ট্রি হয়ে গেলেই যে সেই বিয়ের আইনি স্বীকৃতি রয়েছে তা নয়। যদি দু পক্ষের সম্মতি ছাড়াই করা হয় বিয়ের রেজিস্ট্রি তা মূল্যহীন। আর সেই বিয়ে আইনের চোখে নকল বিয়ের সমান। তাই সেই বিয়ের আইনত কোনো সস্বীকৃতি নেই।

সম্প্রতি একটি মামলায় এমনি এক বিষয় স্পষ্ট করেছে আদালত। একটি বিবাহ বিচ্ছেদ মামলায় হাইকোর্ট স্পষ্ট জানিয়ে দিয়েছে পাত্র-পাত্রী সম্মতি না থাকলে রেজিস্ট্রি হয়ে গেলেও সে বিয়ের কোনও আইনি স্বীকৃতি নেই। সেটা নকল বিয়ে হিসেবে গণ্য করা হবে।

মামলার বয়ান থেকে জানা গেছে বাঁকুড়ার এক মহিলা সম্প্রতি বিবাহ বিচ্ছেদের একটি মামলা করেছিলেন। তার অভিযোগ তাকে ভয় দেখিয়ে রেজিস্ট্রি কাগজে সই করিয়ে বিয়ে করেছিল অভুযুক্ত এক যুবক। আর সেই বিয়েকে তিনি কোনোভাবেই মন থেকে মেনে নিতে পারছেন না তাই তিনি প্রথমে নিম্ন আদালতের দ্বারস্থ হন সেই মামলায় নিম্ন আদালত মহিলার পক্ষে রায় দিলে অভিযুক্ত স্বামী হাইকোর্টের দ্বারস্থ হন।

জানাগেছে ওই মহিলা এক কম্পিউটার সেন্টারে ভর্তি হয়েছিলেন কম্পিউটার সেন্টারের শিক্ষক হলেন তার স্বামী। তাদের দুজনের মধ্যে ঘনিষ্টতা বৃদ্ধি পায় সুযোগ বুঝে অন্তরঙ্গ মুহূর্তের ছবি তুলে রাখে অভিযুক্ত পরে সেই ছবির ভয় দেখিয়ে মহিলাকে বিয়ে করে অভিযুক্ত স্বামী।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy