ন্যাশনাল কাউন্সিল গঠনের প্রস্তাব দিলেন শ্রীলংকার নতুন প্রধানমন্ত্রী, ভাষণে একথা জানান তিনি

দেশের সংকটময় পরিস্থিতি সামাল দিতে সর্ব সম্মতিক্রমে ন্যাশনাল কাউন্সিল গঠনের প্রস্তাব দিয়েছেন শ্রীলংকার নতুন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। এই কাউন্সিলে পার্লামেন্টের স্পিকার, প্রধানমন্ত্রী, বিরোধী দলীয় নেতা ও সংখ্যাগরিষ্ঠ দলের নেতাদের অন্তর্ভূক্ত করার কথাও বলেন তিনি। রোববার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিনি এসব কথা জানান।

তিনি বলেন, নতুন ব্যবস্থা অনুযায়ী আমরা প্রেসিডেন্টকে পার্লামেন্টের কাছে কৈফিয়ত দিতে বাধ্য করার জন্য প্রস্তাব দিয়েছি। আর মন্ত্রিদের নিয়ে গঠিত মন্ত্রিসভাও পার্লামেন্টের কাছে দায়বদ্ধ।

তিনি আরো বলেন, জাতীয় কাউন্সিলের সদস্যরা দেশের রাজনীতি নিয়ে খোলামেলা আলোচনা করতে পারবেন। মন্ত্রিসভার সিদ্ধান্ত নিয়েও কথা বলতে পারবেন। পার্লামেন্ট পুনর্গঠনের ব্যাপারেও কাউন্সিলের সদস্যরা কথা বলতে পারবেন।

জাতীয় কাউন্সিলের এ প্রস্তাবের এখন মন্ত্রিসভা ও সুপ্রিম কোর্টের অনুমোদনের প্রয়োজন পড়বে। আর এই অনুমোদন পেতে কয়েক সপ্তাহ লেগে যেতে পারে। তারপরই এ বিষয়ে পার্লামেন্টের অনুমোদন চাওয়া হবে। তবে সমালোচকরা বিক্রমসিংহের এই রাজনৈতিক সংস্কার প্রস্তাব যথেষ্ট নয় বলে মনে করছেন। এতে সাধারণ মানুষের ন্যায্য দাবিগুলো উঠে আসবে না বলেও মন্তব্য করা হচ্ছে।

এর আগে অর্থনৈতিক সংকট মোকাবিলায় জাতীয় ঐক্যের ভিত্তিতে সরকার গঠনের আহ্বান জানিয়েছিলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়ে রাজাপাকসে। তার সেই প্রস্তাব প্রত্যাখ্যান করে বিরোধী দলগুলো। এরপর সহিংসতার মধ্য দিয়ে দেশটির প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে পদত্যাগ করতে বাধ্য হন। এরপর রনিল বিক্রমাসিংহেকে প্রধানমন্ত্রীর দায়িত্বে বসান প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy