ন্যাটোতে যোগ দেওয়া ‘ভুল’ হবে, ইউক্রেনের পর ফিনল্যান্ড কে সতর্ক করলো পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ফিনল্যান্ডকে সতর্ক করে বলেছেন, ন্যাটোতে যোগ দেওয়া এবং তাদের নিরপেক্ষ অবস্থান পরিত্যাগ করা একটি ভুল হবে।

তিন ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তোকে বলেন, বর্তমানে ফিনল্যান্ডের নিরাপত্তার জন্য কোনো হুমকি নেই।

রোববার (১৫ মে) বিবিসির এক প্রতিবেদনে একথা বলা হয়েছে।

ফিনল্যান্ডের ন্যাশনাল গ্রিড এক্সিকিউটিভ রেইমা পাইভিনেন বিবিসিকে বলেছেন, রুশ বিদ্যুৎ সরবরাহ স্থগিতাদেশের কারণে আমাদের কোনো সমস্যা হয়নি।

তিনি বলেন, রাশিয়া থেকে আমদানি করা বিদ্যুৎ ফিনল্যান্ড জাতীয় গ্রিড মাত্র ১০ শতাংশ সরবরাহ করা হয়। যা আমরা বিকল্প উৎস থেকে প্রতিস্থাপন করতে পারবো।

ফিনল্যান্ডের ন্যাটোতে যোগ দেওয়ার বিষয়টি শিগগির আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে। এমন পরিস্থিতিতে ফিনিশ প্রেসিডেন্টকে ফোন করে এসব বলেন পুতিন।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর সুইডেনও পশ্চিমা জোটে যোগ দেওয়ার ইঙ্গিত দিয়েছে।

ফিনল্যান্ডের সঙ্গে প্রতিবেশী রাশিয়ার এক হাজার ৩০০ কিলোমিটারের দীর্ঘ সীমান্ত সংযোগ রয়েছে। এখন পর্যন্ত, দেশটি তার পূর্ব প্রতিবেশীর সঙ্গে বিরোধিতা এড়াতে ন্যাটোর সঙ্গে সম্পৃক্ততার বাইরে থেকেছে। তবে রাশিয়া দেশটিতেও ইউক্রেনের মতো হামলা করে বসতে পারে, এমন শঙ্কা থেকেই ফিনল্যান্ড সরকার ন্যাটোতে যোগ দেওয়া নিয়ে আলোচনা চালাচ্ছে।

পুতিন ফিনল্যান্ডের পদক্ষেপের বিরুদ্ধে প্রতিশোধের নির্দিষ্ট হুমকি দেননি, তবে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় ইঙ্গিত দিয়েছে যে প্রতিশোধ নেওয়া হবে।

ফিনল্যান্ডে বিদ্যুৎ সরবরাহ স্থগিত করার রাশিয়ার সিদ্ধান্তকে প্রাথমিক লক্ষণ হিসাবে দেখছেন বিশেষজ্ঞরা।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy