নিষেধাজ্ঞা আরোপে রাজি না হওয়ায়, ইসরায়েলের ওপর চটেছেন জেলেনস্কি

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপে রাজি না হওয়ায় মিত্র দেশ ইসরায়েলের ওপর চটেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ভিডিও লিংকের মাধ্যমে হিব্রু ইউনিভার্সিটি অব জেরুজালেমে দেওয়া ভাষণে জেলেনস্কি দেশটির তীব্র সমালোচনা করেন। খবর আল-জাজিরার।

জেলেনস্কি বলেন, ‘এমন আগ্রাসনের শিকার মানুষদের আপনারা কীভাবে সহযোগিতা না করতে পারেন।’

ইউক্রেনের প্রেসিডেন্ট নিজে একজন ইহুদি এবং তাঁর পরিবার ইসরায়েলে বসবাস করে আসছে। সে সুবাদে জেলেনস্কি বেশ কয়েক বার ইসরায়েল পরিদর্শন করেছেন।

হিব্রু ইউনিভার্সিটি অব জেরুজালেমে দেওয়া ভাষণে রাশিয়ার প্রতি ইহুদি রাষ্ট্রের এমন নরম দৃষ্টিভঙ্গির কারণ বুঝতে পারছেন না বলেও জানান জেলেনস্কি।

ভাষণে ইসরায়েল রাষ্ট্রের প্রতি ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখালেও ইউক্রেনকে সমর্থন দেওয়ায় ইসরায়েলি জনগণের প্রতি কৃতজ্ঞতা জানান ইউক্রেনের প্রেসিডেন্ট।

জেলেনস্কি বলেন, ‘আমি ইসরায়েলের জনগণের কাছে কৃতজ্ঞ। আমি ইউক্রেনের জনগণের আন্তরিক ও মানসিক সমর্থনের জন্য কৃতজ্ঞ… তবে আমরা আপনাদের সরকারের কাছ থেকেও সমর্থন পেতে চাই।’

এদিকে, ইউক্রেনে হামলার জেরে রাশিয়ার ওপর এখন পর্যন্ত কোনও নিষেধাজ্ঞা আরোপ না করলেও কিয়েভে মানবিক ও মেডিকেল সহায়তা পাঠিয়েছে তেল আবিব।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করেছে মস্কো। এর জেরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, তাঁর দুই কন্যা, দেশটির আর্থিক প্রতিষ্ঠান, ব্যাংক, সরকারি কর্মকর্তা, সামরিক ব্যক্তি, ধনকুবেরদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্রসহ ইউরোপের দেশগুলো। রাশিয়াকে অর্থনৈতিকভাবে পঙ্গু করে দিতেই নিষেধাজ্ঞা দেওয়া হচ্ছে। একই সঙ্গে ইউক্রেনকে সামরিক ও মানবিক সহায়তা পাঠাচ্ছে দেশগুলো।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy