‘নতুন শিবসেনা গড়ব’,-ঘোষণা করলেন উদ্ধব ঠাকরে

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর পদ শুধু নয়, তার কাছ থেকে শিবসেনার পতাকা ছিনিয়ে নেওয়ার জন্য মাঠে নেমেছেন বিদ্রহী নেতা একনাথ শিন্ডে।

ইতিমধ্যে তারা নিজেদের ‘আসল শিবসেনা’ বলে দাবি করেছেন। আর এমন অবস্থায় নতুন শিবসেনা গড়ার ডাক দিলেন দলের সভাপতি তথা মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। তিনি এক সংবাদ মাধ্যমে বলেন ‘বিশ্বাসঘাতকদের বিজেপি নিয়ে গিয়েছে। এবার আমরা নতুন শিবসেনা গড়ব।’ এই মর্মে তিনি আজ শনিবার দুপুরে এক জাতীয় কর্মা সমিতির বৈঠকের ডাক দিয়েছেন।

এইমুহূর্তে দলের বেসুরো বিধায়কদের চাপে টালমাটাল অবস্থা মহারাষ্ট্র সরকারের। তবে এমন পরিস্থিতি মহারাষ্ট্রে প্রথম নয় । ২০১৯ -এর বিধানসভা নির্বাচনের পর সে রাজ্যে বিজেপি -শিবসেনা জোটের মুখ্যমন্ত্রী হন দেবেন্দ্র ফডণবীশ।কিন্তু সেই সময় ফলাফলের ভিত্তিতে জোট ভেঙে গেলে মামলা গড়ায় সুপ্রিমকোর্টে।

এরপর সুপ্রিমকোর্টের নির্দেশে আস্থা ভোট হয়। সরকার গড়ে শিবসেনা -কংগ্রেস ও এনসিপি জোট। মুখ্যমন্ত্রী পদে আসীন হন উদ্ভব ঠাকরে। এরপর আস্থা ভিভোটেও জিতে যান তিনি।

প্রসঙ্গত, এই দৃশ্য দেশে এই প্রথম নয়। এর আগে একাধিক রাজ্যে তৈরী হয়েছিল এমন পরিস্থিতি। উত্তর প্রদেশে ১৯৯৮ সাল্লে বিজেপিকে সরকার থেকে উৎখাত করে ক্ষমতায় আসে লোকতান্ত্রিক কংগ্রেস। পরে ফের আরও একবার ক্ষমতা ফিরে পায় বিজেপি। ২০০৫ সালে ঝাড়খণ্ডে ক্ষমতায় আসে ঝাড়খন্ড মুক্তি মোর্চা । পরে সেখানে ফের ক্ষমতায় আসে বিজেপি। আর এসব ক্ষেত্রে আস্থা ভোটেই ভরসা রেখেছিলো সুপ্রিমকোর্ট।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy