দুঃসংবাদ! ভারতে ফের বাড়তে পারে তেলের দাম, কারণ পাম তেল রফতানি নিষিদ্ধ করলো এই দেশ

ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে খাদ্য সামগ্রীর দাম বেড়ে যাওয়ার আশঙ্কার মধ্যেই পাম তেল রফতানি নিষিদ্ধের ঘোষণা দিয়েছে ইন্দোনেশিয়া। শুক্রবার দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদো এ ঘোষণা দিয়েছেন বলে জানিয়েছে সংবাদমাধ্যম রয়টার্স।
ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জানিয়েছেন, বাসা বাড়িতে রান্নার তেলের পর্যাপ্ত ও সাশ্রয়ী সরবরাহ নিশ্চিত করতেই পাম তেল রফতানি নিষিদ্ধ করা হয়েছে। এটি আগামী বৃহস্পতিবার থেকে অনির্দিষ্টকালের জন্য কার্যকর হবে।

শুক্রবার সন্ধ্যায় কেবিনেটের বৈঠকে দেশটির প্রেসিডেন্ট আরো বলেন, দেশে পর্যাপ্ত পরিমাণে সাশ্রয়ীমূল্যে রান্নার তেল সরবরাহ করার জন্য পরিস্থিতির পর্যবেক্ষণ ও মূল্যায়ন করবেন তিনি। তবে সেটি কীভাবে করা হবে, তা বিস্তারিত জানাননি তিনি।

বিশ্বের শীর্ষ পাম অয়েল উৎপাদনকারী দেশ ইন্দোনেশিয়া। এই তেলটিকে বিশ্বের সর্বাধিক ব্যবহৃত উদ্ভিজ্জ তেল হিসেবে বিবেচনা করা হয়। আইসক্রিম থেকে শুরু করে শ্যাম্পু পর্যন্ত বিভিন্ন সামগ্রী তৈরিতে এটি ব্যবহৃত হয়।

চলতি বছর শীর্ষ পাম অয়েল উৎপাদনকারী দেশ ইন্দোনেশিয়া ও মালয়েশিয়ার পাম অয়েল উৎপাদনের হার বেড়েছে ৩ শতাংশ। তবে বৈশ্বিক চাহিদা মেটানোর জন্য এটি যথেষ্ট নয় বলে মনে করছেন বিশ্লেষকরা।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy