দীর্ঘদিন লিভ ইন রিলেশনে থাকলে, দিতে হবে পৈতৃক সম্পত্তির অধিকার: সুপ্রিম কোর্ট

দীর্ঘদিন ধরে পুরুষ-মহিলা একসঙ্গে বা লিভ ইন থাকলে তা বিবাহ বলেই ধরা হবে। পৈতৃক সম্পত্তি থেকে বঞ্চিত করা যাবে না সন্তানকে। কেরল হাইকোর্টের নির্দেশ খারিজ করে সোমবার এমন রায় দিল সুপ্রিম কোর্ট। কেরল হাইকোর্ট নির্দেশ দিয়েছিল, বিবাহের প্রমাণ না থাকলে একসঙ্গে থাকা পুরুষ ও মহিলার সন্তান ‘অবৈধ’। পৈতৃক সম্পত্তিতে ভাগ পাওয়ার অধিকারী নন৷

সুপ্রিম কোর্ট বিচারপতি এস. আবদুল নাজির এবং বিচারপতি বিক্রম নাথ বলেন,’এটা স্পষ্ট যে পুরুষ এবং মহিলা যদি দীর্ঘ সময় ধরে স্বামী-স্ত্রী হিসাবে একসঙ্গে থাকেন তবে তা বিবাহ হিসাবে গণ্য হবে। স্বাক্ষ্য আইনের ১১৪ ধারার অধীনে এই অনুমান করা যেতে পারে।’ আদালতের পর্যবেক্ষণ, কোনও পুরুষ এবং নারী একসঙ্গে দীর্ঘদিন ধরে থাকলে স্বামী-হিসেবেই দেখা উচিত।

কেরল হাইকোর্ট কী বলেছে?
মা-বাবার লিভ ইন সম্পর্কে জন্ম নেওয়া শিশুকে পৈতৃক সম্পত্তির অধিকার দেয়নি কেরল হাইকোর্ট। আদালত জানিয়েছিল, আবেদনকারীর বাবা-মা দীর্ঘদিন ধরে একসঙ্গে থাকার কোনও প্রমাণ নেই। নথি শুধু প্রমাণ করে যে আবেদনকারী উভয়ের পুত্র। কিন্তু তিনি বৈধ পুত্র নন। তাই সম্পত্তি ভাগ পেতে পারেন না। কেরল হাইকোর্টের ২০০৯ সালের রায় চ্যালেঞ্জ করে দেশের শীর্ষ আদালতে মামলা করেন আবেদনকারী।

সুপ্রিম কোর্ট কী বলেছে?
সুপ্রিম কোর্ট হাইকোর্টের রায় খারিজ করে স্পষ্ট করে দিয়েছে, দীর্ঘদিন ধরে নারী-পুরুষ একসঙ্গে বসবাস করলে তা আইনের চোখে বিবাহই।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy