টেসলার দেউলিয়া হওয়ার আশঙ্কা, উদ্বেগ প্রকাশ করলেন ইলন মাস্ক

চলমান অর্থনৈতিক স্থবিরতার মধ্যে চরম বিপাকে পড়েছে বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্কের গাড়ি নির্মাণ প্রতিষ্ঠান টেসলা। নতুন কারখানায় বিলিয়ন বিলিয়ন ডলার ক্ষতি, সরবরাহ সংকট ও করোনার লকডাউন এর অন্যতম কারণ। এমন পরিস্থিতিতে কোম্পানিটির দেউলিয়া হওয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন মাস্ক। সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এক সাক্ষাতকারে ইলন মাস্ক বলেন, কিছু ঘটনাকে কেন্দ্র করে গত দুই বছর ধরেই সরবরাহ ব্যবস্থায় মারাত্মক সংকট চলছে। সংকট এখনো কাটেনি। কারখানার কার্যক্রম পরিচালনা করাই চ্যালেঞ্জ বলেও জানান তিনি।

জানা গেছে, চীনের সাংহাইতে করোনা লকডাউনের কারণে টেসলার কারখানা কয়েক সপ্তাহ বন্ধ ছিল। সম্প্রতি জার্মানি ও টেক্সাসে নতুন কারখানা চালু করেছে টেসলা। সেখানেও সরবরাহ ইস্যুতে বিপুল অঙ্কের অর্থ হারিয়েছে কোম্পানিটি। একই সমস্যার রয়েছে অন্যান্য কারখানায়ও।

টেসলার কঠোর সমালোচকদের একজন মনে করেন যে কোম্পানিটি বেশিরভাগ বিশ্লেষকদের উপলব্ধির চেয়ে বেশি আর্থিক সমস্যার সম্মুখীন হচ্ছে।

জিএলজি রিসার্চের গর্ডন জনসন বলেছেন, দেউলিয়া হওয়া এই লোকদের জন্য একটি সত্যিকারের ঝুঁকি। কারণ তাদের বিপুল অর্থ চীনে আটকা পড়েছে। চীন কোম্পানিগুলোকে বাইরে ডলার ফেরত নেওয়ার অনুমতি দেয় না। এক্ষেত্রে টেসলার একটি বাস্তব সমস্যা রয়েছে।

এর আগে টেসলা ১০ শতাংশকর্মী কমানোর কথা জানায়। তাছাড়া এটি ঘণ্টারভিত্তিতে কর্মী নিয়োগও অব্যাহত রেখেছে। জনসন এ বিষয়টিকেও খারাপ ইঙ্গিত হিসেবে দেখছেন।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy