গরমে ত্বকের যেকোনো সমস্যার একমাত্র ঔষুধ আনারস, জেনেনিন

গরমের অন্যতম একটি ফল হচ্ছে আনারস। রসালো এই ফলটি জলের চাহিদা পূরণে দারুণ কার্যকরী। এছাড়াও বিভিন্ন রোগের সহজ দাওয়াই আনারস। তবে আনারসের চাহিদা কেবল খাবার পাতেই নয়, পদ্ধতি জানলে রূপচর্চার ক্ষেত্রেও এটি হয়ে উঠতে পারে অনন্য।
ত্বকে বয়স ও ক্লান্তির ছাপ দূর করা থেকে শুরু করে তা টানটান ও মসৃণ রাখার ক্ষেত্রেও আনারসের জুড়ি মেলা ভার। আনারসের মধ্যে থাকে আলফা হাইড্রক্সি অ্যাসিড বা এএইচএ। এই উপাদানটি ত্বকের জেল্লা ধরে রাখতে দারুণ কার্যকর। বিভিন্ন প্রসাধনী সংস্থা তাদের প্রসাধন সামগ্রীতে আনারস ব্যবহার করে এই কারণে।

কোন উপায়ে আনারস ব্যবহার করলে আপনার ত্বকের জেল্লা ফিরে আসতে পারে? চলুন জেনে নেয়া যাক-

ভালো স্ক্রাবার

আনারসের অমসৃণ ত্বককে কাজে লাগান স্ক্রাবার হিসেবে। এক টুকরো আনারস নিয়ে সারা মুখে ঘষে নিন। প্রাকৃতিক এই স্ক্রাবার ত্বকের মৃত কোষ ঝরিয়ে ত্বক ঝলমলে করে তোলে।

ত্বকে বয়সের ছাপ পড়া ঠেকিয়ে রাখে

এই ফলে আলফা হাইড্রক্সি অ্যাসিড বা এএইচএ থাকায় আনারস কোলাজেন উৎপাদন করতে সক্ষম। তাই আনারসের রস নিয়মিত মুখে মাখলে ত্বকের বলিরেখা দূর হয়। বয়সের ছাপ পড়ে না। আনারসের ক্কাথ বানিয়ে ত্বকে মিনিট দশেক লাগিয়ে রাখুন। তার পর জল দিয়ে ধুয়ে ফেলুন। জেল্লা ফিরবে ত্বকের।

ব্রণের সমস্যা দূর করে

ব্রণের সমস্যা থাকলে আনারসেই হতে পারে মুশকিল আসান। আনারস, দুধ ও ডিমের কুসুম ভালো করে মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। সেই মিশ্রণটি মুখে লাগিয়ে মিনিট দশেক রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। ত্বকের আর্দ্রতা ধরে রাখতে ও ঔজ্জ্বল্য বাড়াতে এই ফেসপ্যাকটি বেশ উপকারী। ব্রণ সারাতেও এই প্যাক ব্যবহার করতে পারেন।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy