কন্যাশ্রীর সুফল, পশ্চিমবঙ্গের ৭৮.৯ শতাংশ পরিবারের কাছেই রয়েছে সাইকেল

ভারতে সবচেয়ে বেশি সাইকেল ব্যবহার করেন পশ্চিমবঙ্গের মানুষ। সম্প্রতি দেশটির ন্যাশনাল ফ্যামিলি সার্ভে থেকে এ তথ্য উঠে এসেছে।

এতে দেখা যাচ্ছে, পশ্চিমবঙ্গের ৭৮.৯ শতাংশ পরিবারের কাছে সাইকেল রয়েছে, যা দেশের মধ্যে সর্বোচ্চ। আরা সারা দেশে ৫০.৪ শতাংশ পরিবারের কাছে সাইকেল রয়েছে।

উত্তরপ্রদেশ রয়েছে তালিকার দ্বিতীয় স্থানে, সেখানে ৭৫.৬ শতাংশ পরিবারের কাছে সাইকেল আছে।

তালিকায় পরের স্থানে রয়েছে ওড়িশা, সেখানে ৭২.৫ শতাংশ পরিবারের কাছে সাইকেল রয়েছে। এরপর ছত্তীসগঢ়, সেখানে ৭০.৮ শতাংশ পরিবারের কাছে সাইকেল রয়েছে, তার পর রয়েছে আসাম, সেখানে ৭০.৩ পরিবারের কাছে সাইকেল রয়েছে। তালিকায় এর পর রয়েছে পাঞ্জাব (৬৭.৮ শতাংশ), ঝাড়খণ্ড (৬৬.৩), বিহার (৬৪.৮)। তালিকায় সবার শেষে রয়েছে নাগাল্যান্ড। সেখানে ৫.৫ শতাংশ বাড়ির কাছে সাইকেল রয়েছে, সিকিমে ৫.৯ শতাংশ পরিবারের কাছে বাইসাইকেল রয়েছে।

বিষয়টিকে সাফল্য হিসেবেই দেখছে পশ্চিমবঙ্গ সরকার। রাজ্য সরকারের একজন কর্মকর্তা বলেন, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সবুজ সাথী প্রকল্পের জন্যই এই সাফল্য এসেছে। একটি সরকারি প্রকল্পের আওতায় রাজ্যের নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের সাইকেল দেওয়া হয়েছিল। এটাই এক মাত্র কারণ যে এত বিপুল পরিবারের কাছে বাইসাইকেল পৌঁছে গেছে। শুধু পড়ুয়াদের নয়, পড়ুয়াদের পরিবারকেও এই সাইকেল সাহায্য করেছে।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy