উৎপাদন কমছে দেশে, বাড়বে খাদ্য সংকট, এই বিষয়ে সতর্ক করলো কৃষি গবেষণা

জলবায়ু পরিবর্তনের প্রভাব বাড়ছে ভারতে। ক্রমশ খারাপ দিকে যাচ্ছে পরিস্থিতি। ভারতে নাকি খাদ্যের সংকট বাড়ছে। এবং তার অন্যতম কারণ এই জলবায়ু পরিবর্তন। এমনই আশঙ্কার কথা শুনিয়েছেন বিজ্ঞানীরা। রিপোর্টে উল্লেখ করা হয়েছে ভারতে সেকারণে খাদ্য সংকট বাড়বে। রিপোর্টে উল্লেখ করা হয়েছে ভারতের খাদ্যের উৎপাদন ১৬ শতাংশ কমে গিয়েছে।

কৃষি প্রধান দেশ ভারত। বর্ষা একটা গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় এই দেশে। কিন্তু জলবায়ু পরিবর্তনের কারণে সেই হিসেব নিকেশ বদলে যাচ্ছে। তার প্রভাব পড়ছে ফলনে। তার জেরে খাদ্যের উৎপাদন কমছে। রিপোর্টে উল্লেখ করা হয়েছে খাদ্য সংকট বাড়বে ভারতে।

উৎপাদন কমছে দেশে
বৃষ্টির উপরে অনেক কিছু নির্ভর করে দেশে। কখনও অতি বৃষ্টি তো কখনও অনাবষ্টিষ। তার সঙ্গে প্রবল গরম। চাষের জন্য প্রয়োজনীয় প্রাকৃতিক পরিবেশ আর থাকছে না ভারতে। যার জেরে ফলনে প্রভাব পড়ছে। কৃষি গবেষণা কেন্দ্রগুলি এই নিয়ে গবেষণা করে একাধিক তথ্য দিয়েছে। তাঁরা দাবি করেছেন চাষের জন্য উপযুক্ত পরিবেশ তৈরি হচ্ছে না দেশে। তার জেরে উৎপাদন কমছে দেশে।

তীব্র খাদ্য সংকট বাড়বে
উৎপাদন কমতে শুরু করেছে দেশে। যার জেরে খাদ্য সংকট তীব্র হবে। ২০৩০ সালের মধ্যে ভারতে খাদ্য সংকট চরমে পৌঁছে যাবে। ২০৫০ সালের মধ্যে খাদ্য সংকট ৬০ শতাংশ পৌঁছে যাবে। যার জেরে দারিদ্র বাড়বে দেশে। আফ্রিকাতে যেমন খাদ্য সংকট তীব্র হতে শুরু করেছে। তেমন পরিস্থিতি ভারতে তৈরি হতে পারে বলে জানিয়েছেন তাঁরা।

আগে আসছে বর্ষা
এবার বর্ষা আগে আসবে রাজ্যে এমনই জানিয়েছে আবহাওয়া দফতর। ১৫ মে আন্দামান সাগরে ঢুকে পড়বে দক্ষিণ-পশ্চিম মৌসুমীবায়ু। আর কেরলে প্রবেশ করে ২৬ মে। তবে স্বাভাবিক বর্ষার কথা জানিয়েছেন আবহাওয়াবিদরা। কিন্তু ফলনে কতটা প্রভাব পড়বে সেটাই দেখার। যদি অতিবৃষ্টি শুরু হয়ে যায় তাহলে ফলন ক্ষতিগ্রস্ত হবে।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy