ঈদের আগেই জারি কারফিউ, নামাজ ঘরে পড়ার নির্দেশ দিলো প্রশাসন

ভারতের প্রধ্যপ্রদেশের খারগাও জেলায় ঈদুল ফিতরের সময় কারফিউ জারি করা হয়েছে। গত মাসে সেখানে হিন্দুধর্মাবলম্বীদের উৎসব রাম নবমী চলাকালে ধর্মীয় সংঘাতের ঘটনার ফলে সতর্কতা স্বরূপ এ পদক্ষেপ নিয়েছে প্রশাসন।

মঙ্গলবার (৩ মে) ভারতের মুসলিমেরা পবিত্র ঈদুল ফিতর পালন করবেন। ঈদ উপলক্ষে যাতে কোনো সংঘাতমূলক ঘটনা না ঘটে, এ লক্ষ্যে এই দুদিন টানা জেলাজুড়ে কারফিউ জারি করা হয়েছে। ঈদুল ফিতরের নামাজ ঘরে পড়ার নির্দেশ দেওয়া হয়েছে।

খারগাওয়ের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুম্মার সিং বলেন, ‘২ ও ৩ মে গোটা খারগাওয়ে কারফিউ জারি থাকবে। ঈদের নামাজ ঘরে পড়তে হবে। অক্ষয়া তৃতীয় ও পরশুরাম জয়ন্তীর অনুষ্ঠানও আয়োজন করতে দেওয়া হবে না। তবে এই দুদিনে স্কুলে পরীক্ষা দিতে যাওয়া শিশুদের বাধা দেওয়া হবে না এবং জরুরি দোকানপাটও খোলা থাকবে।’

গত ১০ এপ্রিল রাম নবমীর শোভাযাত্রাকে কেন্দ্র করে দুই পক্ষের সংঘর্ষ হয়। দিনে দিনেই তা ছড়িয়ে খারগাওজুড়ে অন্তত ৬৪ জায়গায় সংঘর্ষ হয়। অন্তত ২৪ জন গুরুতর আহত হয় এবং একজন নিহত হয়। এ ঘটনায় জড়িত সন্দেহে এ পর্যন্ত দেড় শতাধিক মানুষকে আটক করেছে পুলিশ।

শুধু ঈদই নয় আসন্ন অন্যান্য উৎসবেও সেখানে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দিয়েছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। ঈদের পর ড. বিআর অম্বেদকরের জন্মবার্ষিকী, মহাবীর জয়ন্তী, গুড ফ্রাইডে ও হনুমান জয়ন্তীর অনুষ্ঠান রয়েছে।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy