ইউক্রেন যুদ্ধ চলতে পারে ৫ বছর,আমেরিকা দিলো হুঁশিয়ারি

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস হুঁশিয়ারি জানিয়ে বলেছেন, ইউক্রেনে রাশিয়ার চলমান যুদ্ধ পাঁচ বছর পর্যন্ত বা আরও বেশি দিন চলতে পারে। বুধবার সন্ধ্যায় ম্যানশন হাউজে বার্ষিক পররাষ্ট্রনীতি বক্তব্যে তিনি একথা বলেন। বক্তব্যে ইউক্রেনের প্রতি সমর্থন দ্বিগুণ করার জন্য পশ্চিমা মিত্রদের প্রতি আহ্বান জানান তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্ট এখবর জানিয়েছে।

বক্তব্যে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ইউক্রেনের প্রয়োজন আরও ট্যাংক, যুদ্ধবিমান ও ভারী অস্ত্র।

তিনি বলেছেন, যুদ্ধ বিস্তৃত হওয়ার আশঙ্কা অমূলক। নিষ্ক্রিয়তা হবে সবচেয়ে বড় প্ররোচনা। এই মুহূর্ত হলো সাহসিকতার, সতর্কতার নয়।

লিজ ট্রাস বলেন, ভারী অস্ত্র, ট্যাংক, যুদ্ধবিমান – উৎপাদন বাড়াতে হবে। আমাদের এসব লাগবে। রাশিয়ার সেনাদের পুরো ইউক্রেন থেকে বিতাড়িত করতে হবে। এটি কৌশলগতভাবে অপরিহার্য।

তিনি আরও বলেন, ইউক্রেনে শান্তি ও সমৃদ্ধির নিশ্চয়তার জন্য যে পরিকল্পনা করা হয়েছিল তা ব্যর্থ হয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এবং পরবর্তী সময়ে শীতল যুদ্ধের পর যে অর্থনৈতিক ও নিরাপত্তা কাঠামো গড়ে উঠেছিল তা এখন পর্যন্ত আগ্রাসনের বিরুদ্ধে সক্রিয় রয়েছে।

ব্রিটিশ মন্ত্রী বলেন, পুতিন যদি সফল হন, তাহলে ইউরোপজুড়ে আরও দুর্ভোগ নেমে আসবে এবং বিশ্বজুড়ে ভয়াবহ পরিণতি দেখা দেবে। আমরা কখনোই নিরাপদ বোধ করব না। তাই আমাদের দীর্ঘ মেয়াদে প্রস্তুত হতে হবে এবং ইউক্রেনে সহযোগিতা বাড়াতে হবে।

যুদ্ধ অবসানের কোনও ইঙ্গিত স্পষ্ট না হওয়ায় লিজ ট্রাস আশঙ্কা করছেন, এই যুদ্ধ পাঁচ বছর বা আরও দীর্ঘ সময় চলতে পারে।

বক্তব্যে রাশিয়ার ওপর আরও কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের কথা বলেছেন। তার কথায়, পশ্চিমাদের রুশ তেল ও গ্যাস আমদানি একেবারে বন্ধ করা উচিত।

‘মুক্ত দেশগুলোর’ সামরিক শক্তি, অর্থনৈতিক নিরাপত্তা ও গভীর বৈশ্বিক জোট গঠনে মনোযোগ দেওয়ারও আহ্বান জানান তিনি।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy