ইউক্রেন ‘আগ্রাসন’ বন্ধ করুন, রাশিয়ার প্রেসিডেন্টকে আহ্বান জানিয়েছেন ফুটবল কিংবদন্তি পেলে

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন বন্ধের আহ্বান জানিয়েছেন ব্রাজিলের ফুটবল কিংবদন্তি পেলে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আহ্বান জানিয়ে তিনি তার সেনাবাহিনীকে ইউক্রেনে আগ্রাসন চালানো বন্ধ করার কথা বলেছেন।

পেলে রুশ প্রেসিডেন্ট পুতিনের কাছে একটি খোলা চিঠি লিখেছিলেন। এটি ইনস্টাগ্রামে পোস্ট করা হয় ইউক্রেনীয় পুরুষ ফুটবল দল তাদের বাছাইপর্বের প্লে-অফে স্কটল্যান্ডের সেমিফাইনালে মুখোমুখি হওয়ার ঠিক আগে। এতে তিনি লেখেন, “আমি আজকের ম্যাচটিকে একটি অনুরোধ করার সুযোগ হিসাবে ব্যবহার করতে চাই: আগ্রাসন বন্ধ করুন। এই অব্যাহত সহিংসতার একেবারেই কোন যুক্তি নেই।

তিনি আরও লেখেন, এই সংঘাত বিদ্বেষপূর্ণ, অযৌক্তিক এবং ব্যথা, ভয়, সন্ত্রাস ও যন্ত্রণা ছাড়া কিছুই নিয়ে আসে না … যুদ্ধ শুধু জাতিতে জাতিতে বিভেদ করার জন্য বিদ্যমান, এবং এতে কোনো আদর্শ নেই। ক্ষেপণাস্ত্র নিক্ষেপ শিশুদের স্বপ্নকে সমাহিত করে, পরিবারকে ধ্বংস করে এবং নিরপরাধকে হত্যা করে বলেও উল্লেখ করেন তিনি।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ গড়িয়েছে চতুর্থ মাসে। এখনো যুদ্ধ থামার কোনো লক্ষণ নেই বরং ক্রমশ উত্তেজনা বাড়ছে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের।গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। দেশ দুটির টানা তিন মাসের লড়াইয়ে বহু মানুষ হতাহত হয়েছে। বিধ্বস্ত হয়েছে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ নানা স্থাপনা। আধুনিক অস্ত্রের ঝনঝনানিতে ধ্বংসযজ্ঞে পরিণত হয় ইউক্রেনের রাজধানী কিয়েভসহ গুরুত্বপূর্ণ সব অঞ্চল। জীবন বাঁচাতে দেশ ছেড়ে পালিয়েছেন ইউক্রেনের বহু নাগরিক।

রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের পর থেকে একের পর এক নিষেধাজ্ঞা জারি করে পশ্চিমা দেশগুলো। দেশটির অর্থনীততে ধস নামানোর হুঁশিয়ারি দিচ্ছে তারা। তবে থামতে নারাজ রুশ প্রেসিডেন্ট পুতিন ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

যুক্তরাষ্ট্র ইউক্রেনকে উন্নতমানের রকেট লাঞ্চার সরবরাহ করার ঘোষণা করেছে। এর প্রতিক্রিয়ায় হুঁশিয়ারি উচ্চারণ করে রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ বুধবার (১ জুন) বলেছেন, এর মাধ্যমে ওয়াশিংটন মূলত রাশিয়ার সঙ্গে সরাসরি সংঘাতে জড়িয়ে পড়ার ঝুঁকি সৃষ্টি করেছে।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy