আমাদের বিজয় অনিবার্য, ভূমি মুক্ত করা কেবল সময়ের ব্যাপার : জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ‘আমাদের বিজয় অনিবার্য। তবে, কবে যুদ্ধের সমাপ্তি ঘটবে, তা আগে থেকে বলে দেওয়া সম্ভব নয়।’ নিয়মিত ভিডিওবার্তায় গতকাল সোমবার রাতে এ কথা বলেন জেলেনস্কি।

ভিডিওবার্তায় জেলেনস্কি বলেন, ‘আমার মনে কোনো সন্দেহ নেই যে, আমাদের ভূমি মুক্ত করা কেবল সময়ের ব্যাপার।’

জেলেনস্কি আরও বলেন, ‘ইউক্রেন কখন রুশ বাহিনীকে পরাজিত করবে, এ প্রশ্নের কোনো সহজ উত্তর নেই। তবে, সব ইউক্রেনীয় যুদ্ধ করলে জয় আরও দ্রুত আসবে। যখন বিজয় অর্জন করব, সবাই তা অনুভব করবে। যখন শান্তি আসবে, সবাই তা দেখতে পাবে।’

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ‘কখন বিজয় আসবে, এ নিয়ে ভাবলে চলবে না। প্রতিদিন ভাবতে হবে যে, কীভাবে আমাদের ভূমিতে দখলদারদের উপস্থিতি আরও অসহনীয় করা যায়।’

২৪ মার্চ ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সামরিক অভিযান ঘোষণার অল্প সময়ের মধ্যেই ইউক্রেনে রুশ সেনারা আক্রমণ শুরু করে। এরপর একে একে বিভিন্ন শহর আক্রান্ত হয় রাশিয়ার অভিযানে। স্থাপনা ধ্বংসের খবর পাওয়া যায়। রাশিয়া বেশ কয়েকটি শহর দখলের দাবি করে। অন্যদিকে ইউক্রেন তা নাকচ করে দেয়।

এদিকে অভিযান শুরুর পর চলমান সংকট ২৮ মার্চ রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিদের বৈঠক কোনো সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়। বেলারুশের গোমেল অঞ্চলে বৈঠকটি অনুষ্ঠিত হয়। রুশ অভিযানের দ্বিতীয় সপ্তাহ গড়ানোর সঙ্গে সঙ্গে দুই দেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদের দ্বিতীয় দফার বৈঠক শুরু হয়।

পরে তুরস্কের ইস্তাম্বুলে স্থানীয় সময় ২৯ মার্চ মঙ্গলবার সকাল ১০টার দিকে রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিদলের মধ্যে বৈঠক হয়।

এরই মধ্যে লাখো ইউক্রেনীয় দেশ ছেড়েছেন বলে বিভিন্ন গণমাধ্যমের দাবি। মৃত্যুর সংখ্যাও নেহায়েত কম নয়।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy