অফিসে কাজের ফাঁকে ক্লান্ত লাগে? জেনেনিন সমাধান

দিন শুরুতে কাজে বসতেই ঘিরে ধরে ক্লান্তি, সারাক্ষণই যেনো ঘুম ঘুম ভাব। সবমিলিয়ে যেন উৎসাহহীন হয়ে পড়ে জীবন। আর এই সমস্যা কমবেশি সবার ক্ষেত্রেই দেখা দেয়। বিশ্রামহীন জীবনযাপন, কাজের অত্যধিক চাপ, অনিয়মিত খাওয়াদাওয়াই মূলে রয়েছে এই সমস্যার।

তবে এ হতে মুক্তি ও সুস্থ জীবন পেতে কিছু অভ্যাস পরিবর্তন উপকারে আসতে পারে। দেখে নেওয়া যাক সেগুলো কী কী –

দৌড়ের জীবনে ঘুমের ঘাটতি থেকেই যায়। পর্যাপ্ত ঘুমের অভাবে শরীর দুর্বল হয়ে পড়ে। সারাক্ষণ ঘুম ঘুম ভাব ঘিরে থাকে। কাজেও ঠিক মতো গতি আসে না। এক জন প্রাপ্তবয়স্ক মানুষের দিনে অন্তত ৭-৮ ঘণ্টা ঘুম প্রয়োজন।

রাতে ঘুম কম হলে তার প্রভাব আমাদের কর্মক্ষেত্রেও পড়ে। আর সারাদিন ঘুম ঘুম ভাব নিয়ে কাজ করতে কষ্ট হয়। এজন্য ঘুমের নির্দিষ্ট সময়ে বিছানায় যেতে হবে এবং একই সময়ে ওঠার অভ্যেস করতে হবে।

শরীর দুর্বল হলে অফিসে ঘুম পেতে পারে। সুস্থ থাকতে নিয়মিত ৩০-৪০ মিনিট ব্যায়াম করুন। অন্য কিছু করতে না চাইলে শুধু হাঁটুন।

সহকর্মীদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি করুন। কাজের ফাঁকে ফাঁকে সিট ছেড়ে উঠে গিয়ে সহকর্মীদের খোঁজ নিন। কিছুক্ষণ আড্ডা দিন। ঝিমুনি এসে কাজের ক্ষতি করার সুযোগ পাবেন না।

ঘুম ঘুম ভাব কাটাতে চোখে-মুখে জলের ঝাপটা দিন। বেশ কিছুক্ষণের জন্য ঘুম পালাবে।

অফিসে এক কাপ গরম চা বা এক মগ কফি টনিকের কাজ করে। চা-কফি পানে ঘুম তো তাড়াবেই। সেই সঙ্গে আমাদের কাজ করার জন্য করে তোলে আরও চাঙ্গা।

মরুভূমি অঞ্চলের মানুষ শুকনো খেজুর খেয়ে উত্তপ্ত পথে চলার শক্তি পায়। আমরাও এই খেজুর খেয়ে শরীরে দীর্ঘ সময় কাজ করার শক্তি পেতে পারি।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy