অগ্নিপথের আঁচ এবার বাংলাতেও, বিভিন্ন জেলায় চলছে রেল-সড়ক অবরোধ

কেন্দ্রীয় সরকারের ‘অগ্নিপথ’ প্রকল্পের বিরুদ্ধে বিক্ষোভে উত্তাল গোটা ভারত। বিহার, উত্তর প্রদেশ তেলেঙ্গানা হয়ে এর আঁচ পৌঁছে গেছে পশ্চিমবঙ্গেও। রাজ্যের বিভিন্ন জেলায় চলছে রেল-সড়ক অবরোধ। এর প্রভাবে বাতিল হয়েছে কলকাতা ও হাওড়ায় একঝাঁক যাত্রীবাহী ট্রেনের সূচি। কয়েকটি ট্রেনের যাত্রাপথ সংক্ষিপ্ত করারও ঘোষণা দিয়েছে পূর্ব-মধ্য রেল।

শুক্রবার (১৭ জুন) সকালে হাওড়া ও কলকাতা থেকে পাঁচটি ট্রেন বাতিল করা হয়। এগুলো হলো হাওড়া-পটনা জনশতাব্দী এক্সপ্রেস, নয়াদিল্লি দুরন্ত এক্সপ্রেস, হাওড়া-দেরাদুন উপাসনা এক্সপ্রেস, কলকাতা-জম্মু তাওয়াই এক্সপ্রেস, জশিডি-কিউল প্যাসেঞ্জার ট্রেন। এরপর বিকেলে বাতিল হয় ভাগলপুর-আনন্দবিহার বিক্রমশীলা এক্সপ্রেস, মুজাফ্ফরপুর জনসেবা এক্সপ্রেস, বাঁকা-রাজেন্দ্রনগর ইন্টারসিটি এক্সপ্রেস, জামালপুর-কিউল প্যাসেঞ্জার স্পেশাল ট্রেন, শিয়ালদহ-বালিয়া এক্সপ্রেস এবং সাহেবগঞ্জ-জামালপুর প্যাসেঞ্জার স্পেশাল ট্রেন।

যাত্রাপথ সংক্ষিপ্ত হয়েছে আসোনসোল-ঝাঝা প্যাসেঞ্জার স্পেশাল ট্রেনের। তালিকায় রয়েছে মালদহ টাউন-কিউল ইন্টারসিটি এক্সপ্রেসও।

এদিন হাওড়া ব্রিজে পথ অবরোধ করেন সেনাবাহিনীতে চাকরিপ্রত্যাশীরা। উত্তর ২৪ পরগনার বিভিন্ন এলাকায়ও বিক্ষোভ দানা বেঁধেছে। বিক্ষোভকারীদের বক্তব্য, আমরা চার বছর নয়, দীর্ঘ সময়ের জন্য সেনাবাহিনীতে যুক্ত হতে চাই।

তবে বিক্ষোভের মধ্যেই কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেছেন, ভারতীয় যুবকদের জন্য সুবর্ণ সুযোগ এনেছে অগ্নিপথ। তাদের হাতে রয়েছে দেশের সেবা করার বড় সুযোগ।

এক টুইটে তিনি বলেন, তরুণদের ভবিষ্যতের দিকে তাকিয়ে সংবেদনশীল সিদ্ধান্তের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে হৃদয় থেকে ধন্যবাদ। আমি তরুণদের কাছে আবেদন জানাচ্ছি, কয়েক দিনের মধ্যেই সেনাবাহিনীতে নিয়োগ প্রক্রিয়া শুরু হতে যাচ্ছে। এর জন্য তারা প্রস্তুতি শুরু করুক।

মোদী সরকারের অগ্নিপথ প্রকল্পে সাড়ে ১৭ থেকে ২১ বছরের তরুণ-তরুণীরা চার বছরের জন্য মাসিক ৩০ থেকে ৪৫ হাজার রুপি চুক্তির ভিত্তিতে সশস্ত্র বাহিনীর তিন শাখায় (স্থল, নৌ ও বিমান) যোগ দিতে পারবেন। তাদের বলা হবে ‘অগ্নিবীর’। সেনায় শূন্যপদ ও যোগ্যতার ভিত্তিতে চতুর্থ বছরের শেষে সেই ব্যাচের সর্বাধিক ২৫ শতাংশ অগ্নিবীরকে সেনায় অন্তর্ভুক্ত করা হবে এবং বাকিদের ১১ থেকে ১২ লাখ রুপি হাতে দিয়ে পাঠানো হবে অবসরে। কোনো পেনশন থাকবে না।

বিক্ষোভের মধ্যে বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকার এই প্রকল্পে বয়সের ঊর্ধ্বসীমা সামান্য বাড়িয়েছে। জানা গেছে, সাড়ে ১৭ থেকে ২১-এর বয়সসীমা বাড়িয়ে ২৩ করা হয়েছে।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy