আইফোনে স্ক্রিনের আলো কমে যাচ্ছে? জেনে নিন সহজ সমাধান

বর্তমানে বেশিরভাগ স্মার্টফোনেই অটো ব্রাইটনেস অপশন রয়েছে। এটি পরিবেশের আলোর সঙ্গে সামঞ্জস্য করে ডিসপ্লের উজ্জ্বলতা ঠিক করে। আইফোনেও রয়েছে এ ফিচার।

ফিচারটি স্ক্রিন দেখা সহজ করার পাশাপাশি চোখের ওপর থেকে চাপ কমাতে পারে। তবে, অনেক সময় এ ফিচার নিয়ে সমস্যায়ও পড়তে পারেন।

সমস্যাটি এমন হতে পারে, রোদে বের হলেও স্বয়ংক্রিয়ভাবে ডিসপ্লে উজ্জ্বলতা কমে যায়। আংশিকভাবে ছায়াতে থাকলেও ডিসকপ্লে ব্রাইটনেস কমে যায়। এমন হলে স্ক্রিনের কনটেন্ট দেখা অনেক সময় কঠিন হতে পারে।

এ সমস্যা যে শুধু অটো ব্রাইটনেস ফিচার বন্ধ করলেই ঠিক হয়ে যাবে, বিষয়টি তেমন নাও হতে পারে, তবে সেটি সমাধানের প্রথম ধাপ হতে পারে বলে প্রতিবেদনে লিখেছে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট।

অটো ব্রাইটনেস বন্ধ করুন

প্রথমে আইফোনের ফোনের সেটিংস অ্যাপে যান, এরপর অ্যাকসেসিবিলিটি অপশনটি বেছে নিন। সেখান থেকে ডিসপ্লে অ্যান্ড টেক্সট সাইজ অপশন বেছে নিন। পরের পেইজের একদম নিচে থেকে অটো-ব্রাইটনেস ফিচারের টগলটি বন্ধ করুন।

এ সেটিং বদলে নেওয়ার পরও ডিসপ্লে ব্রাইটনেস স্বয়ংক্রিয়ভাবে কমতে থাকলে আরও একটি সেটিং বদলে নিতে হবে।

ট্রু টোন বন্ধ করুন

দ্বিতীয় প্রজন্মের আইফোন এসই বা এর পরের সংস্করণের আইফোনে ট্রু টোন ফিচার রয়েছে। এ ফিচার ব্যবহারকারীর পরিবেশের রঙের তাপমাত্রা ও উজ্জ্বলতা মেপে ফোনের ডিসপ্লেটি সেই অনুসারে সামঞ্জস্য করে। ট্রু টোনও অটো ব্রাইটনেসের মতো কার্যকর হতে পারে, চোখের ওপর চাপ কমাতে পারে ও বিভিন্ন পরিস্থিতিতে স্ক্রিনে সঠিক রং দেখাতে পারে।

কেউ ফোনের স্ক্রিনের ব্রাইটনেট ওঠা নামার বিষয়ে বিরক্ত হয়ে থাকলে এ ফিচারটিও বন্ধ করে নিতে পারেন। প্রথমে ফোনের সেটিংস অ্যাপে যান, এরপর ‘ডিসপ্লে অ্যান্ড ব্রাইটনেস’ অপশনটি বেছে নিন। এখানে ব্রাইটনেস হেডারের নিচে ট্রু টোনের টগলটি বন্ধ করে নিন।

অটো ব্রাইটনেস ও ট্রু টোন একসঙ্গে বন্ধ করে নিলে স্বয়ংক্রিয়ভাবে আইফোন স্ক্রিনের উজ্জ্বলতা বদলাবে না।

আইফোন অতিরিক্ত গরম হতে দেবেন না

আইফোনের ভেতরের উপাদান সুরক্ষিত রাখার বিভিন্ন উপায় রয়েছে, যার মধ্যে স্বয়ংক্রিয়ভাবে ডিসপ্লের উজ্জ্বলতা কমিয়ে ফেলাও রয়েছে। অটো ব্রাইটনেস বা ট্রু টোন বন্ধ থাকলেও আইফোন অতিরিক্ত গরম হলে এটি স্বয়ংক্রিয়ভাবে ফোনের ব্রাইটনেস বন্ধ করবে।

অ্যাপলের মতে, এমন পরিস্থিতি এড়াতে আইফোন শূন্য থেকে ৩৫ডিগ্রি সেলসিয়াসের মধ্যে তাপমাত্রায় ব্যবহার করা উচিত এবং মাইনাস ২০ থেকে ৪৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে তাপমাত্রায় রাখা করা উচিত। গরমের সময় কেউ এটি গাড়িতে রেখে দিলে বা সরাসরি তাপ লাগে এমন জায়গায় ব্যবহার করলে ভালো সম্ভাবনা রয়েছে যে অতিরিক্ত গরমে স্বয়ংক্রিয়ভাবে ডিসপ্লের উজ্জ্বলতা কমে যাবে।

এ ছাড়াও, ব্যাটারি বা সফটওয়্যারের বিভিন্ন সমস্যার কারণেও আইফোন অতিরিক্ত গরম হতে পারে। ফলে, এ বিষয়ে বাড়তি নজর রাখুন।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy