HONDA: বিদ্যুচ্চালিত গাড়ির জন্য ‘সলিড-স্টেট’ ব্যাটারি আনবে হন্ডা? খরচ হবে একদম কম

কম খরচে সলিড-স্টেট বা কঠিন পদার্থের ব্যাটারি ব্যাপকভাবে উৎপাদনের পরিকল্পনা লোকজনকে দেখাতে জাপানে একটি ব্যাটারি উন্নয়ন ও প্রদর্শন কেন্দ্র স্থাপন করেছে গাড়ি নির্মাতা কোম্পানি হন্ডা। ভবিষ্যতে বিস্তৃত পরিসরের দীর্ঘস্থায়ী বিদ্যুচ্চালিত যানবাহন তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে এটি।

সলিড-স্টেট ব্যাটারিগুলো ব্যাপক হারে উৎপাদন জটিলতার কারণে অনেক কোম্পানিরই সাধ্যের বাইরে ছিল। লিথিয়াম-আয়ন ব্যাটারির তরল ইলেক্ট্রোলাইটের বদলে সলিড-স্টেট ব্যাটারিতে থাকে শুষ্ক পরিবাহী। এর ফলে, উচ্চ শক্তির ঘনত্ব ও দীর্ঘস্থায়ী ব্যাটারি তৈরি করা সম্ভব হয়। তবে, এর উৎপাদন প্রক্রিয়া প্রচলিত লিথিয়াম-আয়ন ব্যাটারির চেয়ে একেবারেই আলাদা বলে প্রতিবেদনে লিখেছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।

বেশ কয়েকটি গাড়ি নির্মাতা কোম্পানিই সক্রিয়ভাবে সলিড-স্টেট ব্যাটারি তৈরির চেষ্টা করছে। এর মধ্যে অন্যতম জার্মান নির্মাতা ফোকসভাগেন সমর্থিত কোয়ান্টামস্কেপ। আরও রয়েছে নিসান এবং ফ্যাক্টরিয়াল, যা ‘ডজ চার্জার’ গাড়ির সঙ্গে মানানসই সেমি-সলিড-স্টেট ব্যাটারি পরীক্ষা করছে।

জাপানের শহর সাকুরা সিটিতে সাতাশ হাজার বর্গ-মিটার আয়তনের নতুন পরীক্ষামূলক উন্নয় কেন্দ্র বসিয়েছে হন্ডা। সেখানে গবেষণার গতি দ্রুততর করার পাশাপাশি ব্যাটারির ইউনিটপ্রতি গড় উৎপাদন সময় কমিয়ে আনার কথা বলেছে কোম্পানিটি। এতে দরকারি যন্ত্রপাতি তিনটি বিল্ডিংয়ের মধ্যে ভাগ করে রাখা। প্রথমটি ক্যাথোড তৈরি ও অ্যাসেম্বলি, দ্বিতীয়টি অ্যানোড তৈরি, এবং তৃতীয়টি ইলেক্ট্রোলাইট অ্যাক্টিভেশন ও মডিউল অ্যাসেম্বলির জন্য।

একটি ‘ইনলাইন মিক্সারে’র টানা ব্যবহার রয়েছে পরিকল্পনায়; যেটি হন্ডার মতে প্রচলিত ‘সেল ব্যাচ’ প্রক্রিয়াকরণের গতি তিনগুণ করে। এই লাইনে জানুয়ারি মাস থেকে ব্যাটারি উৎপাদনের পরিকল্পনা রয়েছে কোম্পানির।

এ দশকের শেষার্ধে ব্যাপক উৎপাদনের জন্য সলিড-স্টেট প্রযুক্তি প্রস্তুত করছে জাপানি কোম্পানিটি। এ ধরনের ব্যাটারি কম খরচের ইভি তৈরির চাবিকাঠি হতে পারে বলেছেন হন্ডার সিইও তোশিহিরো মাইবে।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy