TESLA: প্যানেলে সমস্যা: ৪৬,০০০ সাইবারট্রাক ফেরত নিল ইলোন মাস্কের টেসলা

গাড়ি চালানোর সময় খুলে পড়তে পারে এমন একটি ‘এক্সটার্নাল প্যানেল’ ঠিক করতে যুক্তরাষ্ট্রে ৪৬ হাজার ৯৬টি সাইবারট্রাক ফেরত নিয়েছে বিদ্যুৎচালিত গাড়ি (ইভি) নির্মাতা কোম্পানি টেসলা। ফেরত নেওয়া এই গাড়িগুলোর মধ্যে রয়েছে ২০২৪ ও ২০২৫ মডেলের সাইবারট্রাক, যেগুলো ২০২৩ সালের ১৩ নভেম্বর থেকে ২০২৫ সালের ২৭ ফেব্রুয়ারির মধ্যে তৈরি করা হয়েছে।
বৃহস্পতিবার টেসলা জানিয়েছে, গাড়ির ‘ক্যান্ট রেল’ নামে পরিচিত একটি স্টেইনলেস স্টিলের বাইরের ট্রিম প্যানেল গাড়ি থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ছে। এই সমস্যার কারণে তারা সাইবারট্রাকগুলো বাজার থেকে ফেরত ডেকেছে। যুক্তরাষ্ট্রের ‘ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেফটি অ্যাডমিনিস্ট্রেশন’ (এনএইচটিএসএ) এক নোটিশে বলেছে, এই বিচ্ছিন্ন প্যানেল রাস্তায় গাড়ি চালানোর জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে এবং দুর্ঘটনার সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে।
রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, টেসলা এই সমস্যা সমাধানের জন্য বিনামূল্যে ‘ক্যান্ট রেল’ প্যানেল প্রতিস্থাপন করবে। কোম্পানিটি জানিয়েছে, তারা এখন পর্যন্ত এই ত্রুটির কারণে কোনো দুর্ঘটনা, আঘাত বা মৃত্যুর ঘটনার খবর পায়নি। তবে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে তারা সম্পূর্ণ উৎপাদিত সাইবারট্রাকের বেশিরভাগই ফেরত নিচ্ছে।
টেসলার জন্য নতুন চ্যালেঞ্জ
এই ফেরত নেওয়া সাইবারট্রাকগুলো টেসলার জন্য একটি বড় ধাক্কা হিসেবে দেখা হচ্ছে। ২০২৩ সালের শেষ দিকে বাজারে আসা এই ফিউচারিস্টিক ডিজাইনের ট্রাকটি টেসলার প্রতিষ্ঠাতা ইলন মাস্কের বড় প্রকল্পগুলোর একটি। তবে এটি ইতিমধ্যে আটবার ফেরত নেওয়ার ঘটনার মুখোমুখি হয়েছে। রিকল ম্যানেজমেন্ট কোম্পানি ‘বিজিকার’ জানিয়েছে, ২০২৪ সালে যুক্তরাষ্ট্রে ফেরত নেওয়া গাড়ির ২১ শতাংশই ছিল টেসলার। এই পরিসংখ্যান টেসলাকে দেশটির গাড়ি নির্মাতাদের মধ্যে শীর্ষে রেখেছে।
ইলন মাস্ক, যিনি বর্তমানে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের জ্যেষ্ঠ উপদেষ্টা হিসেবে ফেডারেল সরকারের ব্যয় কমানোর কাজে নেতৃত্ব দিচ্ছেন, তার কোম্পানি টেসলা এই সময়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েছে। ২০২৫ সালে টেসলার শেয়ারের মূল্য প্রায় ৪২ শতাংশ কমে গেছে, যা ক্রমবর্ধমান প্রতিযোগিতা, পুরনো মডেলের গাড়ি এবং মাস্কের রাজনৈতিক ভূমিকার প্রতি জনরোষের ফল হিসেবে দেখা হচ্ছে।
সমাধানের পথ
টেসলা জানিয়েছে, ফেরত নেওয়া সাইবারট্রাকের মালিকদের মে মাসের মাঝামাঝি সময়ে চিঠি পাঠানো হবে এবং তাদের গাড়ির সমস্যা বিনামূল্যে ঠিক করে দেওয়া হবে। এছাড়া, বেশিরভাগ ক্ষেত্রে টেসলা তাদের গাড়ির সমস্যা ‘ওভার দ্য এয়ার’ (ওটিএ) সফটওয়্যার আপডেটের মাধ্যমে সমাধান করে থাকে। তবে এই ক্ষেত্রে হার্ডওয়্যার-সংক্রান্ত সমস্যা হওয়ায় সরাসরি সার্ভিসিংয়ের প্রয়োজন পড়েছে।
বিশেষজ্ঞদের মতামত
বিশেষজ্ঞরা বলছেন, সাইবারট্রাকের এই ত্রুটি টেসলার উৎপাদন মানের ওপর প্রশ্ন তুলেছে। অটোমোটিভ বিশ্লেষক স্যাম ফিওরানি বলেন, “শারীরিক ত্রুটির জন্য পুরো উৎপাদন ফেরত নেওয়া টেসলার গুণগত মান নিয়ে উদ্বেগ বাড়াচ্ছে। এটি কোম্পানির সুনামের ওপর প্রভাব ফেলতে পারে।” তবে টেসলা দাবি করেছে, তারা এই সমস্যা দ্রুত সমাধান করে বাজারে তাদের অবস্থান ধরে রাখবে।
এনএইচটিএসএ-এর তথ্য অনুযায়ী, সাইবারট্রাকের আগে থেকেই বিভিন্ন সমস্যা দেখা দিয়েছে, যার মধ্যে রয়েছে ত্রুটিপূর্ণ উইন্ডশিল্ড ওয়াইপার, এক্সিলারেটর প্যাডেল আটকে যাওয়া এবং ডিসপ্লে স্ক্রিনের সমস্যা। এই ঘটনা টেসলার জন্য একটি গুরুত্বপূর্ণ পরীক্ষা হিসেবে দেখা হচ্ছে, যা তাদের ভবিষ্যৎ পরিকল্পনা ও গ্রাহকদের ভরসার ওপর প্রভাব ফেলতে পারে।