আইফোন ব্যবহারকারীদের ভাড়া বেশি? জবাব চেয়ে ওলা, উবরকে নোটিস দিলো কেন্দ্র

কোন ধরণের স্মার্টফোন ব্যবহার করে ক্যাব বুক করা হচ্ছে, তার ওপর ভিত্তি করে অ্যাপ ক্যাবের ভাড়ার পার্থক্য দেখা যাচ্ছে – এমন অভিযোগ গত কয়েক মাসে বহুবার উঠেছে। এই অভিযোগের ভিত্তিতে কেন্দ্রীয় উপভোক্তা মন্ত্রক পদক্ষেপ নিয়েছে। সেন্ট্রাল কনজ্যুমার প্রোটেকশন অথরিটি (সিসিপিএ) অ্যাপ ক্যাব পরিষেবা প্রদানকারী সংস্থা ওলা এবং উবারকে এই বিষয়ে নোটিশ পাঠিয়েছে এবং ভাড়ার তারতম্যের ব্যাখ্যা চেয়েছে। বৃহস্পতিবার কনজ্যুমার অ্যাফেয়ার্স মিনিস্টার প্রহ্লাদ যোশী তার এক্স (X) হ্যান্ডেলে এই তথ্য জানিয়েছেন।

অভিযোগের সারমর্ম:

অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করে ওলা বা উবার বুক করলে যে ভাড়া দেখানো হয়, একই দূরত্ব অতিক্রম করার জন্য আইফোন থেকে বুক করলে তার চেয়ে অনেক বেশি ভাড়া দেখানো হচ্ছে – এমন অভিযোগ গত কয়েক মাস ধরে বার বার উঠেছে। এই অভিযোগ প্রথম প্রকাশ্যে আসে গত বছর অক্টোবর মাসে। ডিসেম্বরে এক এক্স ব্যবহারকারী একই অভিযোগ তোলেন এবং তার দুটি ভিন্ন ফোনের (অ্যান্ড্রয়েড ও আইওএস) স্ক্রিনশট সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন, যেখানে ওলা এবং উবারের ভাড়ায় পার্থক্য দেখা যায়। সম্প্রতি দিল্লির একজন ব্যবসায়ীও একই অভিযোগ করেন। এই সমস্ত অভিযোগের পরিপ্রেক্ষিতে সিসিপিএ ওলা এবং উবারের কাছে ব্যাখ্যা চেয়েছে এবং কেন্দ্রীয় মন্ত্রীও এই বিষয়ে কঠোর মনোভাব দেখিয়েছেন।

সোশ্যাল মিডিয়ায় প্রতিক্রিয়া এবং উবারের জবাব:

অ্যান্ড্রয়েড এবং আইফোন থেকে বুকিংয়ের ভাড়ার পার্থক্যের অভিযোগের পোস্ট সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার পর উবার এর প্রতিক্রিয়া জানায়। তারা ভাড়ার পার্থক্যের অভিযোগ অস্বীকার করে এবং জানায় যে, গ্রাহকের ডিভাইসের তথ্যের উপর ভিত্তি করে ভাড়া নির্ধারণ করা হয় না। তাদের মতে, ওয়েটিং টাইম, পিক আপ পয়েন্ট এবং ড্রপ অফ পয়েন্টের মতো বিভিন্ন বিষয়ের উপর ভিত্তি করে ভাড়া নির্ধারিত হয়।

এখন দেখার বিষয়:

সিসিপিএ-র নোটিশের জবাবে ওলা এবং উবার কী উত্তর দেয়, সেদিকেই এখন নজর রাখছেন অ্যাপ ক্যাব ব্যবহারকারীরা। এই নোটিশের মাধ্যমে কেন্দ্র গ্রাহকদের অধিকার রক্ষায় তাদের কঠোর মনোভাবের পরিচয় দিয়েছে।