২০২৬-এর মধ্যেই আমূল বদলে যাবে ভারতের উড়ান পরিষেবা, শঙ্খ এয়ারের পর আসরে আরও দুই সংস্থা

ভারতের অসামরিক বিমান পরিবহণ ক্ষেত্রে ইন্ডিগোর একচেটিয়া আধিপত্য কমাতে কোমর বেঁধে নামছে কেন্দ্র। এবার আর শুধু ইন্ডিগো বা এয়ার ইন্ডিয়ার ওপর নির্ভর করে থাকতে হবে না সাধারণ যাত্রীদের। বুধবার কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক ‘আল হিন্দ এয়ার’ (Al Hind Air) এবং ‘ফ্লাইএক্সপ্রেস’ (Fly Express) — এই দুই নতুন সংস্থাকে উড়ান শুরুর জন্য প্রয়োজনীয় ‘নো অবজেকশন সার্টিফিকেট’ (NOC) প্রদান করেছে।

বাজার দখলের লড়াই ও নতুন মুখ বর্তমানে ভারতের ঘরোয়া বিমান পরিষেবার প্রায় ৯০ শতাংশই নিয়ন্ত্রণ করে ইন্ডিগো এবং এয়ার ইন্ডিয়া গোষ্ঠী। এর মধ্যে ইন্ডিগোর হাতেই রয়েছে ৬৫ শতাংশের বেশি বাজার। এই ‘ডুয়োপলি’ বা মুষ্টিমেয় সংস্থার রাজত্ব ভাঙতে নতুন এয়ারলাইনগুলোকে উৎসাহ দিচ্ছে সরকার। কেরলভিত্তিক আলহিন্দ গ্রুপ এবং উত্তরপ্রদেশের ‘শঙ্খ এয়ার’ (Sankha Air) ইতিমধ্যেই ছাড়পত্র পেয়ে ২০২৬ সালের মধ্যে বাণিজ্যিক উড়ান শুরুর প্রস্তুতি নিচ্ছে।

মন্ত্রীর আশ্বাস ও ভবিষ্যতের উড়ান কেন্দ্রীয় মন্ত্রী কে রামমোহন নাইডু সমাজমাধ্যমে জানিয়েছেন, আঞ্চলিক সংযোগ বাড়াতে এবং প্রতিযোগিতামূলক বাজার তৈরি করতে এই সংস্থাগুলোকে দ্রুত সরকারি প্রক্রিয়া সম্পন্ন করতে সাহায্য করা হচ্ছে। বর্তমানে স্পাইসজেট বা আকাশা এয়ারের মতো ৯টি সংস্থা থাকলেও, জেট এয়ারওয়েজ বা গো ফার্স্ট-এর পতনের পর বাজারে যে শূন্যতা তৈরি হয়েছিল, তা পূরণে এই নতুন সংস্থাগুলো বিশেষ ভূমিকা নেবে বলে মনে করা হচ্ছে।