ফ্রি-তে লিঙ্ক শেয়ার বন্ধ করছে ফেসবুক? বিপাকে কোটি কোটি ইউজার!

ফেসবুকের সাধারণ ফিচারে বড়সড় কোপ বসাতে চলেছেন মার্ক জুকারবার্গ। এতদিন ফেসবুকে নিজের ইচ্ছেমতো খবরের লিঙ্ক বা ইউটিউব ভিডিওর লিঙ্ক শেয়ার করা যেত সম্পূর্ণ বিনামূল্যে। কিন্তু এবার সেই ‘মৌলিক’ অধিকারের ওপর সীমাবদ্ধতা আনতে চলেছে ফেসবুকের অভিভাবক সংস্থা মেটা। নির্দিষ্ট সংখ্যার বেশি লিঙ্ক শেয়ার করতে গেলেই এবার পকেট থেকে খসাতে হবে মোটা টাকা!

কী এই নতুন নিয়ম?

আপাতত যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের নির্দিষ্ট কিছু ব্যবহারকারীর ওপর এই পরীক্ষা চালাচ্ছে মেটা। সেখানে নোটিফিকেশন পাঠিয়ে জানানো হচ্ছে, মাসে মাত্র দুটি লিঙ্ক বিনামূল্যে শেয়ার করা যাবে। এরপর আরও লিঙ্ক শেয়ার করতে হলে নিতে হবে ‘মেটা ভেরিফাইড’ সাবস্ক্রিপশন, যার খরচ মাসে প্রায় ৯.৯৯ পাউন্ড (ভারতীয় মুদ্রায় যা অনেকটা)।

মেটার সাফাই ও বিশেষজ্ঞদের আশঙ্কা

মেটার এক মুখপাত্র জানিয়েছেন, এটি একটি সীমিত সময়ের পরীক্ষা। তাঁরা দেখতে চাইছেন, লিঙ্ক শেয়ারের সুবিধাটি সাবস্ক্রিপশন প্যাকেজে যুক্ত করলে গ্রাহকদের কাছে তার গুরুত্ব কতটা বাড়ে।

তবে সামাজিক যোগাযোগ মাধ্যম বিশেষজ্ঞ ম্যাট নাভারা এই পদক্ষেপকে ‘বিপজ্জনক’ বলে বর্ণনা করেছেন। তাঁর মতে, ফেসবুক এখন আর শুধু বিজ্ঞাপন থেকে আয় করে সন্তুষ্ট নয়। তাই সাধারণ ফিচারগুলোকে প্রিমিয়াম করে দিয়ে ব্যবহারকারীদের কাছ থেকে সরাসরি অর্থ আদায়ের পথ খুঁজছে মেটা।

কারা বেশি ক্ষতিগ্রস্ত হবেন?

১. কনটেন্ট ক্রিয়েটর: যারা ফেসবুকের মাধ্যমে নিজের ওয়েবসাইট বা ব্লগে ট্রাফিক পাঠান। ২. ব্যবসায়ী: যারা ফেসবুক পেজের মাধ্যমে পণ্য কেনাবেচার লিঙ্ক শেয়ার করেন। ৩. প্রফেশনাল মোড ইউজার: বর্তমানে মূলত প্রফেশনাল মোড ব্যবহারকারী ও পেজগুলোই এই পরীক্ষার আওতায় রয়েছে।

ফেসবুক কি জনপ্রিয়তা হারাবে?

ইতিমধ্যেই ‘ব্লু টিক’ বা মেটা ভেরিফাইড ফি-র কারণে অনেক নির্মাতা ক্ষুব্ধ। তার ওপর লিঙ্ক শেয়ারের মতো প্রাথমিক কাজটিকে ‘পেইড ফিচারে’ পরিণত করলে ফেসবুকের জনপ্রিয়তা কমতে পারে বলে আশঙ্কা বিশ্লেষকদের। আগে অ্যালগরিদমের ওপর রিচ নির্ভর করলেও, এখন মেটা স্পষ্ট বার্তা দিচ্ছে—ব্যবসা বাড়াতে হলে টাকা দিতেই হবে।

সংবাদমাধ্যম বা পাবলিশাররা আপাতত এই নিয়মের বাইরে থাকলেও, ভবিষ্যতে সাধারণ ব্যবহারকারীদের জন্যও এই নিয়ম চালু হবে কি না, সেটাই এখন দেখার।